দেশে শিথিল করা হলো লকডাউন পরিস্থিতি, ১০ মে থেকে সীমিত পরিসরে খুলবে দোকান-শপিংমল

ভোক্তাকন্ঠ ডেস্ক: জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করে চলতি রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে দোকানপাট ও শপিং মল চালু রাখার নির্দেশ। আগামী ১০ মে থেকে এই নির্দেশনা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আজ সোমবার মন্ত্রীপরিষদ বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও পুলিশ প্রশাসনকে এই নির্দেশনা বাস্তবায়নে আদেশ জারি করা হয়। নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও শপিং মল খোলা রাখার নির্দেশ দেওয়া হয়।

মন্ত্রীপরিষদের নির্দেশনায় বলা হয়েছে, ‘করোনাভাইরাসের বিস্তার রোধ এবং পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামী ৭ মে থেকে ১৬ মে পর্যন্ত (সাপ্তাহিক ছুটিসহ) সাধারণ ছুটি ও জনগণের চলাচলে নিষেধাজ্ঞা সীমিত করার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে পরিস্থিতি বিবেচনা করে দেশের বিভিন্ন জেলা ও উপজেলাগুলো অভ্যন্তরীণভাবে ব্যবসা-বাণিজ্য, দোকানপাট-শপিং মলসহ অন্যান্য কার্যাবলি আগামী ১০ মে থেকে খুলে দেওয়ার ব্যবস্থা করার জন্য অনুরোধ জানানো হয়। তবে এক্ষেত্রে আন্ত-জেলা, উপজেলায় যোগাযোগ ও চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।’

নির্দেশনায় আরও বলা হয়েছে, ‘হাট-বাজার, ব্যবসা কেন্দ্র, দোকানপাট, শপিং মলগুলো সকাল ১০টা থেকে বিকাল চারটার মধ্যে সীমিত রাখতে হবে। সেই সঙ্গে প্রতিটি শপিং মলে প্রবেশের ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঘোষিত সতর্কতা গ্রহণ করতে হবে। আসন্ন ঈদের ছুটিতে জনগণকে নিজ নিজ স্থানে থাকতে হবে এবং আন্ত-জেলা উপজেলা ও বাড়িতে যাওয়া থেকে নিবৃত্ত করতে হবে। এমতাবস্থায় শর্তসহ বিষয়গুলো বিবেচনা করে সংশ্লিষ্ট বিভাগের অধীনস্থ অফিস, অধিদপ্তর, বাহিনী ও বিভিন্ন সংস্থাকে প্রয়োজনীয় নির্দেশনা জারির জন্য অনুরোধ জানানো হয়েছে।’

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে সাধারণ ছুটি চলাকালে রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার জন্য জনসাধারণকে নির্দেশ দিয়েছে সরকার। এই সময় এক জেলা থেকে অন্য জেলায় জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে দোকানপাট, শপিং মল চালু রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।