সারাদেশে তদারকিমূলক অভিযান, ১৫৮ ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ও অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য উৎপাদন প্রতিরোধে ঢাকাসহ সারাদেশে ভোক্তা অধিদপ্তরের বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা। এসময় ১৫৮ টি প্রতিষ্ঠানকে সর্বমোট চার লাখ ৭৪ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়।

বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা এর নেতৃত্বে ও পরিচালক (প্রশাসন) শামীম আল মামুনের সহযোগিতায় ঢাকা মহানগরী ও ঢাকার ধামরাই উপজেলার বিভিন্ন বাজারে এই অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মাসুম আরেফিন, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার, রজবী নাহার রজনী, ইন্দ্রানী রায়, মাগফুর রহমান, রোজিনা আক্তার ও মাহমুদা আক্তার। ঢাকা মহানগরী ও ঢাকার ধামরাই উপজেলায় অধিদপ্তরের ৯ জন কর্মকর্তার নেতৃত্বে ২১টি বাজারে (পাইকারি ও খুচরা) ও ২টি সেমাই কারখানায় এ অভিযান পরিচালিত হয়।

এছাড়াও আজ সারাদেশের ৬১ জন কর্মকর্তা বিভাগীয় উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে ৭৬ টি বাজারে অভিযান পরিচালিত হয়।

তদারকিকালে নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয় করা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি করা সহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের জন্য ভোক্তা অধিকার আইনে ১৫৮ টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ৭৪ হাজার ৫শ’ টাকা আর্থিক জ‌রিমানা করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘পবিত্র রমজানে ও করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের নিয়মিত ও বিশেষ বাজার তদারকি কার্যক্রম চলছে।’

এছাড়াও নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার এবং মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে এবং ন্যায্য ও যৌক্তিক মূল্যে পণ্য বিক্রয়ের জন্য উদাত্ত আহ্বান জানানো হয়।