জ্বালানী সরবরাহ ও বাস্তবায়ন যথাসময়ে নিশ্চিত হবে: নসরুল হামিদ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: মুজিববর্ষ উপলক্ষে নেওয়া কার্যক্রমে নিরাপদ ও নিরবচ্ছিন্ন জ্বালানী সরবরাহের প্রচেষ্টা অব্যাহত রাখতে ও যথাসময়ে বাস্তবায়ন করে জনগণের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

আজ বুধবার ২২ জুলাই ‘জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২০১৯-২০২০ অর্থবছরে আরএডিপি বাস্তবায়ন ও অগ্রগতি’ শীর্ষক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

সভায় প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ৮৯.২৩ শতাংশ বাস্তবায়ন ভালোর দিকেই কিন্তু আমরা প্রকল্পের শতভাগ বাস্তবায়ন হতে বিচ্যুত হতে চাই না। পরিস্থিতি বিবেচনা করে গ্রহণ করা প্রকল্পগুলো শতভাগ বাস্তবায়ন প্রচেষ্টা অব্যাহত রাখেতে হবে। কানেকটিভিটি সৃষ্টিকারী প্রকল্পগুলো বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। পাইপলাইন নির্মাণ প্রকল্পগুলো নির্ধারিত সময়ে সম্পন্ন করা গেলে নিরাপদ জ্বালানি সরবরাহ নিশ্চিত হবে।’

সভায় তিনি আরো উল্লেখ করেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ২০১৯-২০২০ অর্থবছরের আরএডিপির মোট ৩২টি প্রকল্পের মাঝে জিওবি ও বৈদেশিক সহায়তাপৃষ্ট ৮টি প্রকল্পে বরাদ্দ ছিল ২৪১৭.০৭ কোটি টাকা, বাস্তবায়ন ৯৪.২৩ ভাগ, নিজস্ব অর্থায়নে ১৬ প্রকল্পে বরাদ্দ ছিল ৮৯০.১০ কোটি টাকা, বাস্তবায়ন ৭৫.৬৬ ভাগ, গ্যাস উন্নয়ন তহবিলের আওতায় ৮টি প্রকল্পের বরাদ্দ ছিল ২২৭.৭৯ কোটি টাকা বাস্তবায়ন হয়েছে ৮৯.১২ ভাগ।

ভার্চুয়াল এ সভায় উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান। এছাড়াও বিপিসির চেয়ারম্যান সামছুর রহমান, পেট্টোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ ও কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা সংযুক্ত ছিলেন।