নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আজ (০৯ নভেম্বর ২০২১, মঙ্গলবার) ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক কাওরান বাজার, রামপুরা, মালিবাগ, ধানমন্ডি, মুগদা এলাকার বিভিন্ন নিত্যপণ্যের বাজার পরিদর্শন করে চাল, চিনি,পেঁয়াজ, কাঁচা সবজি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি, রেস্টুরেন্ট ও বেকারীতে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পণ্য সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি,মোড়কজাতকরন বিধি লংঘনসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১২টি প্রতিষ্ঠানকে ২,১৫,০০০/- টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীতে পরিচালিত অভিযানে নেতৃত্ব প্রদান করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মণ্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব রোজিনা সুলতানা এবং জনাব মাগফুর রহমান। অধিদপ্তরের নবযোগদানকৃত সহকারী পরিচালকগণ উক্ত অভিযানে অংশগ্রহণ করেন।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৪০টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১২৫টি প্রতিষ্ঠানকে ৬,৬৫,৫০০/- (ছয় লক্ষ পঁয়ষট্টি হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।