বাড়তি ভাড়া নেওয়ায় ১০৪ বাসকে জরিমানা

বাড়তি ভাড়া আদায় করায় ঢাকা ও চট্টগ্রামের ১০৪টি বাসের চালককে চার লাখ ৪৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ১০১টি বাস ডিজেলচালিত। বাকি তিনটি সিএনজিচালিত। এছাড়া আগে বাড়তি ভাড়া নিয়ে শাস্তি পাওয়া একটি বাস আবারও একই অপরাধ করায় ডাম্পিংয়ে পাঠানো হয়েছে।

মঙ্গলবার দুই মহানগরে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ১০টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ জরিমানা করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মোট ৩৪২টি বাসে অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ২৮১টি ডিজেলচালিত এবং ৬১টি সিএনজিচালিত বাস। এছাড়া বিআরটিএ কার্যালয়ে দুই দালালকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এদিন বাসের বাড়তি ভাড়া বিরোধী অভিযান পরিদর্শন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এবং পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিজেলের দাম বৃদ্ধিতে সরকার ঢাকার বাসে ২৭ শতাংশ ভাড়া বাড়ালেও বাসে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। গত ৯ নভেম্বর থেকে রাজধানীতে প্রতিদিন গড়ে ২০০ থেকে ৩০০ বাসে অভিযান চালানো হচ্ছে। কিন্তু আটদিনের অভিযানেও বাড়তি ভাড়া আদায় বন্ধ হয়নি।