ঢাকার যানজট সমস্যা নয়, একটি চ্যালেঞ্জ: মেয়র আতিকুল

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, ঢাকার যানজট মূলত সমস্যা নয়, এটি রীতিমতো একটি চ্যালেঞ্জ।

মঙ্গলবার (১৪ মার্চ) স্থানীয় সময় দুপুরে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে দু’দিনের ট্রান্সপোর্টেশন সামিটের প্রথমদিন শেষে এসব কথা জানান ডিএনসিসি মেয়র।

মেয়র আতিকুল বলেন, ‘রাজধানী শহর ঢাকার যানজট মূলত সমস্যা নয়, এটি রীতিমতো একটি চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনসহ নানা কারনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই ঢাকায় মানুষ আসছে। যারা অধিকাংশই রিকশা চালক কিংবা হকার হিসেবে কাজ করছে। এদের নিয়ন্ত্রণ রীতিমতো একটি চ্যালেঞ্জ, তাই দরকার সমন্বিত ব্যবস্থাপনা।’

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য মেগাসিটির গণপরিবহন ব্যবস্থার সংকট উত্তরণের উপায় ও জ্বালানি সাশ্রয়ী আগামীর পরিবহন ব্যবস্থা চালু করা। ঢাকায় মেট্রোরেল চালু হয়েছে, বাস রুটরেশনালাইজেশনের মাধ্যমে সিটি বাস সার্ভিসকে নিয়মের মধ্যে আনার চেষ্টা চলছে। পরবর্তী ধাপে ঢাকার রাস্তায় জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস নামানোর পরিকল্পনা রয়েছে। মেট্রোরেলের স্টেশনকেন্দ্রিক করিডোর ব্যবস্থাপনার জন্য ডিএনসিসিকে প্রায় ১৬০০ কোটি টাকার ঋণ সহায়তা দিবে বিশ্বব্যাংক।’

মেয়র আরও বলেন, ‘ঢাকা শহরের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনসংখ্যা ঘনত্ব। ঢাকার জনসংখ্যার ঘনত্ব ৪৯০০ বর্গ কিমি। জলবায়ু পরিবর্তনের কারণে ঢাকা শহরে প্রতিদিন প্রায় ২ হাজার জন মানুষ প্রবেশ করছে। যা মেনটেইন করা বেশ কষ্টকর। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় প্রায় দেড় কোটি মানুষের জন্য মাত্র ৭% রাস্তা রয়েছে। যেখানে দরকার ন্যূনতম ২৫%। ঢাকার রাস্তায় যানবাহনের গড় গতি ঘন্টায় মাত্র ৬ কিলোমিটার ফলে উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে।’

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ঢাকায় বাসের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা ৩৩ গুণ বেশি। আমি কিছু স্বল্পমেয়াদী এবং মধ্যমেয়াদী পদক্ষেপ নিয়েছি। আমরা ঢাকার বাস রুটরেশনালাইজেশনে ২৪ টি রুটে ২২ টি কোম্পানির বাস ৬ টি রুটে চলাচল করতে পরিকল্পনা নিয়েছি এবং ইতিমধ্যে ৩ টি রুট চলমান রয়েছে। শীঘ্রই  আরও দুটি রুট চালু হবে। স্বল্পমেয়াদী কর্ম পরিকল্পনায় আরও রয়েছে স্কুল বাস চালু, অ্যাপভিত্তিক রাস্তায় কার পার্কিং ইত্যাদি। মিড টার্ম অ্যাকশনের মধ্যে আছে ICM প্রোজেক্ট, ডেডিকেটেড বাস তৈরী।

এছাড়াও সম্মেলন থেকে অন্তর্ভুক্তিমূলক গণপরিবহন ব্যবস্থপনার জন্য পথচারীবান্ধব ফুটপাত, প্রতিটি সড়কে আলাদা সাইকেল লেন করাসহ বেশকিছু সুপারিশ উঠে আসে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক এর ট্রান্সফর্মিং ট্রান্সপোর্টেশন এর ২০তম সম্মেলন উপলক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রের নেতৃত্বে একটি দল ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছে।

আরইউ