মিষ্টিতে ছত্রাক, মশা-মাছিতে ভরা ছানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: নওগাঁর ধামইরহাটে খাদ্যে ভেজালবিরোধী অভিযান চালিয়েছেন র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা। এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি ও ভেজাল দেওয়ার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাঁচ প্রতিষ্ঠানের মালিককে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৩০ মে) সকাল ১০টা থেকে আমইতাড়া ও ফতেপুর এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা গণপতি রায় ও র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের ভারপ্রাপ্ত অধিনায়ক সহকারী পুলিশ সুপার মো. মাসুদ রানা।

র‌্যাব জানায়, সকালে আমইতাড়া ও ফতেপুর এলাকায় ভেজালবিরোধী অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা যায় মিষ্টিতে ছত্রাক ধরেছে। এ ছাড়া ক্ষতিকারক খাদ্য রং দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা হচ্ছে।

এ সময় সামসুজ্জামান ও আব্দুল কুদ্দসকে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা, মনিরুজ্জামান ও আমিনুল ইসলামকে পাঁচ হাজার করে ১০ হাজার জরিমানা এবং আব্দুর রহিমকে ৩ হাজারসহ মোট ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে ছত্রাক ধরা ২ হাজার কেজি মিষ্টি, ১০ হাজার পিস খুরমা, ৫ কেজি ক্ষতিকর রং, ২ হাজার লিটার পামওয়েল তেল, ৩০০ কেজি জিলাপি, ৫০০ কেজি দই, ৫০০ কেজি ভেজাল গুড়, ৫ হাজার লিটার মাছি, মশাসহ অস্বাস্থ্যকর মিষ্টির ছানা জব্দ করে পরে তা ধ্বংস করা হয়েছে।

র‌্যাব ক্যাম্পের ভারপ্রাপ্ত অধিনায়ক সহকারী পুলিশ সুপার মো. মাসুদ রানা বলেন, ওই পাঁচজন ব্যক্তি ভেজাল ও অস্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বন্ধ করে বিপণনের জন্য মানসম্মত ও স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন না করা পর্যন্ত তাদের কারখানা বন্ধ রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দেশ দিয়েছেন।