রমজানকে ঘিরে অবৈধ মজুতের দায়ে জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: আসন্ন পবিত্র রমজানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিপুল পরিমাণ নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য মজুতের দায়ে এক মুদি দোকানিকে জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বুধবার (২৪ মার্চ) মধ্যরাতে শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারে এই জরিমানা করা হয়।

এ সময় কানসাট বাজারের মৃত সাবুর উদ্দিনের ছেলে মুদি দোকানি খাইরুল ইসলামকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে, ১৫ দিনের কারাদণ্ডের আদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শিবগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা।

জানা যায়, আসন্ন রমজান মাসে অতিরিক্ত মুনাফা অর্জন, বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি ও অস্থিরতা তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলার লক্ষ্যে নিত্যপণ্যের অবৈধ মজুত করার সত্যতা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, আসন্ন রমজান মাসকে ঘিরে দীর্ঘদিন ধরে মুদি দোকানি খাইরুল ইসলাম তার মুদি দোকানের গোডাউনে চিনি, সয়াবিন তেল, চাল, ডাল অবৈধভাবে মজুত করছিল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শিবগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানার নেতৃত্বে খাইরুল ইসলামের গোডাউনে অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শিবগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা বলেন, অভিযানে গোডাউনে ৬০০ বস্তা চাল, ২৬২ বস্তা চিনি, ৮০ বস্তা ডাল, ৯০ বস্তা আটা এবং ২৫০০ লিটার সয়াবিন তেল পাওয়া যায়। অবৈধ মজুতের দায়ে খাইরুল ইসলামকে কৃষি পণ্য আইন ২০১৮- এর ১৯ (ক) ধারায় বিশ হাজার টাকা জরিমানা অনাদায়ে, ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।