গোলক ধাঁধায় দেশ : লকডাউন বনাম শপিংমল ও গণপরিবহন

ভোক্তাকণ্ঠ: সরকার লকডাউনের ঘোষণা দিয়ে ধীরে ধীরে তুলে নিচ্ছে। লকডাউনে সঙ্গে সঙ্গে চলছে যানবহন। কাল থেকে খুলবে দোকানপাট। আদৌতে মৌখিক লকডাইন চলছে সারাদেশে। তিনমাত্রার এক গোলক ধাঁধায় পড়েছে দেশ। লকডাউনের সঙ্গে চলছে করোনা, যানবহন ও শপিংমল।

করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষপটে বেশ কয়েটি নির্দেশনা দিয়ে গত ৩ মার্চ লকডাউনের ঘোষণা দেয় সরকার। ওই ঘোষণা অনুযায়ী ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে।

করোনা পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রীর কার্যালয় ২৯ মার্চ যে ১৮ দফা নির্দেশনা দিয়েছিল, তাতে দোকানপাট-শপিংমল ও গণপরিবহন বন্ধের নির্দেশনাও ছিল।

চলছে গণপরিবহন

বিশেষজ্ঞরা মনে করছে, এভাবে চলতে থাকলে দেশে করোনার প্রভাব নিয়ন্ত্রন করা অসম্ভব হয়ে পড়বে। স্বাস্থ‌্যবিধির মানার পাশাপাশি কিছুদিন লকডাউন চলা উচিত। এরই মধ‌্যে সরকার কেন হঠাৎ করে বন্ধ হওয়া শপিংমল ও দোকানপাট শুক্রবার খুলছে বুঝতে পারছেন না তারা। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

উপসচিব মো. রেজাউল ইসলামের স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৯ থেকে আগামী ১৩ এপ্রিল সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালন সাপেক্ষে দোকানপাট ও শপিংমল খোলা রাখা যাবে। তবে স্বাস্থ্যবিধি না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।