‘সস্তায়’ সয়াবিন পেতে কিনতে হচ্ছে টিসিবির পচা পেঁয়াজও

ভোক্তাকন্ঠ ডেস্ক: বাজার থেকে দুই লিটার সয়াবিন তেল কিনতে দাম পড়ে ৩৩৬ টাকা। একই পরিমাণ তেল টিসিবির ট্রাক থেকে ২২০ টাকায় কেনা যাচ্ছে। এতে সাশ্রয় হয় ১১৬ টাকা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে এ সাশ্রয়ের আশায় টিসিবির ট্রাকের পেছনে দীর্ঘ সারি। রোদে পুড়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা।

তবে টিসিবির ট্রাক থেকে আলাদ করে শুধু দুই লিটার তেল কেনার সুযোগ নেই। প্যাকেজ আকারে নিতে হয় আরও তিনটি পণ্য। প্যাকেজে সয়াবিন তেলের সঙ্গে থাকে পাঁচ কেজি পেঁয়াজ, দুই কেজি করে ডাল ও চিনি, যার দাম পড়ে ৬১০ টাকা। বাজার থেকে প্যাকেজে থাকা পণ্যগুলো কিনতে গেলে খরচ পড়ে প্রায় ৯০০ টাকা।

এ সাশ্রয়ের স্বস্তির সঙ্গে ক্রেতাদের হতাশাও কম না। তাদের অভিযোগ, টিসিবির ট্রাক থেকে কেনা পেঁয়াজ খাওয়া যায় না। পাঁচ কেজির মধ্যে অন্তত দুই কেজি থাকে পুরোপুরি পচা। বাকি তিন কেজির ওপরের অংশ ফেলে দিয়ে কোনোমতে রান্নার কাজে ব্যবহার করা যায়। ফলে তুলনামূলক সস্তায় সয়াবিন তেল কিনতে এসে বাধ্য হয়ে টিসিবির পচা পেঁয়াজ কিনতে হচ্ছে তাদের।

বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা মানুষ। ফলে বাধ্য হয়ে টিসিবির ট্রাকের পেছনে ছুটছেন তারা। তবে অন্য সব পণ্যের চেয়ে কয়েকগুণ বেশি চাহিদা সয়াবিন তেলের। বাজারে সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকায় টিসিবির সয়াবিন কেনার আশায় ট্রাকের পেছনে ভিড় করছেন মানুষ।

কম দামে পণ্য কিনে স্বস্তি নিয়ে ফিরছেন অনেকে। তবে বরাদ্দ সীমিত থাকায় অনেকে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও পণ্য না পেয়ে হতাশ হয়ে ফিরছেন।