৩ হাজার লিটার সয়াবিন তেল মজুত, ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: পাবনার সুজানগরে একটি মুদি দোকানে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুত করে রাখা ৩ হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (১১ মে) দুপুরে সুজানগর শহরের ঘোষ স্টোর থেকে এসব তেল জব্দ করা হয়।

এ সময় দোকান মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়। জব্দকৃত তেলের মধ্যে রয়েছে ১ হাজার ৪৩৫ লিটার খোলা সয়াবিন তেল ও ১ হাজার ৭০২ লিটার বোতলজাত সয়াবিন তেল।

বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি দামে বিক্রির আশায় বেশ কিছু দিন ধরে অসাধু ব্যবসায়ীরা তেল মজুত করে আসছেন। এর আগে মঙ্গলবার (১০ মে) জেলার ঈশ্বরদীতে শ্যামল পালের শ্যামল স্টোর থেকে ১৮ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনার সহকারী পরিচালক জহিুরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে দোকানের গোডাউনে অভিযান চালিয়ে এসব তেল জব্দ করা হয়েছে। এসব তেল ঈদুল ফিতরের আগে ক্রয় করে মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করেন ব্যবসায়ী দুলাল ঘোষ। তিনি আগামী কোরবানির ঈদে বেশি মুনাফার আশায় বিক্রির পরিকল্পনা করেছিলেন।

অবৈধভাবে তেল মজুত করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দোকানের মালিক দুলাল ঘোষকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জব্দকৃত তেলের মধ্যে বোতলজাত ১ হাজার ৭০২ লিটার সয়াবিন তেল খোলাবাজারে আগের ন্যায্যমূল্যে বিক্রি করে দেওয়া হয়।

সুজানগর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মির্জা ইমতিয়াজ উদ্দিন আহমেদ ও সুজানগর থানা পুলিশের কয়েকজন সদস্য এ অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।