অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করায় ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নোয়াখালীর চৌমুহনীতে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করায় ৫ প্রতিষ্ঠানকে ৫ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় অন্য ব্র্যান্ডের লোগো সম্বলিত প্যাকেট জব্দ করার পাশাপাশি ক্ষতিকর কেমিক্যাল নষ্ট করা হয়।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) চৌমুহনী বাজারে বেলা ১১ টা থেকে শুরু হয়ে বিকেল তিনটায় শেষ হয় এ অভিযান। অভিযানের বিষয়টি  নিশ্চিত করেন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাত।

জানা যায়, চৌমুহনীতে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য ও শিশুদের আইসক্রিম উৎপাদন করে আসছে কিছু প্রতিষ্ঠান। অনুমোদন ছাড়াই এসব পণ্যে বিএসটিআই এর মনোগ্রাম এবং বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করে তারা।

এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য উৎপাদন করায় আল্লাহর দান বেকারিকে দুই লাখ টাকা, মোড়কে অগ্রিম তারিখ দেওয়ায় আমানিয়া বেকারিকে ৫০ হাজার টাকা, বিভিন্ন নামি-দামি ব্রান্ডের মোড়কে বাজারজাত করায় বলাকা বেকারিকে এক লাখ টাকা, ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে আইসক্রিম তৈরি করায় নিউ পিপাসা আইসক্রিমকে ৬০ হাজার টাকা এবং নিউ আইসক্রিমকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়াসির আরাফাত বলেন, কারখানাগুলো মানুষের সঙ্গে অভিনব কৌশলে প্রতারণা করে আসছে। যা বলে প্রকাশ করা যাবে না। সব কেমিক্যাল দিয়ে আইসক্রিম বানাচ্ছে এবং নিষিদ্ধ কেমিক্যাল দিয়ে বেকারি পণ্য উৎপাদন করছে। এছাড়া বিএসটিআইয়ের লাইসেন্স না নিয়েও মনোগ্রাম ব্যবহার করা হয়েছে। তাই ৫ প্রতিষ্ঠানকে ৫ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।