নিম্নমানের শিশু খাদ্যের কার্টুনে মাদক, ১০ হাজার টাকা জরিমানা

মোঃ আহসান উল হক তুহিন: রংপুর নগরীর আলমনগরে অবস্থিত শ্রী সিতানাথ বণিক বিতানে তদারকি অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর।

সোমবার দুপুরে এ অভিযান পরিচালনা করেন বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (সিনিয়র সহকারী সচিব) মো. আজহারুল ইসলাম।

এ সময় গরু, ছাগল এবং মুরগির মাংস বিক্রির ব্লকে কোন দোকানেই মূল্য তালিকা প্রদর্শন করা ছিল না। সেই সঙ্গে দেশী ও ক্রস মুরগি একই খাঁচায় রেখে বিক্রি করতে দেখা যায়।

অপরদিকে, গরু ও ছাগলের মাংস বিক্রেতাদের সবাই গরু ছাগলের হাট থেকে ক্রয় রসিদ ও সিটি কর্পোরেশনের স্যানিটারী অফিসার কর্তৃক প্রদত্ত ফিটনেস সার্টিফিকেট দেখাতে ব্যর্থ হয়।

অভিযান চলাকালে অধিকাংশ ব্যবসায়ী পালিয়ে যাওয়ায় সংশ্লিষ্ট সমিতিগুলোর নামে দুই হাজার টাকা করে জরিমানা করেন উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম।

অভিযানের একপর্যায়ে একটি মুদির দোকানে বিভিন্ন নিম্নমানের শিশু খাদ্যের সঙ্গে চার কার্টুনে ১২০ পিস জিংসেং নামক নিষিদ্ধ মাদকের সন্ধান পাওয়া গেলে ‘ইজাজ ষ্টোর’ নামক একটি দোকানের মালিক মো. ইজাজকে ভোক্তা-অধিকার আইনের বিশেষ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করে নিষিদ্ধ মাদক ধ্বংস করা হয়।

অভিযান শেষে উপস্থিত ব্যবসায়ী ও ভোক্তাদের উদ্দেশ্যে আজহারুল ইসলাম বলেন, আগামী রমজানে সকল প্রকার অপরাধ প্রতিহত করতে ভোক্তা অধিদপ্তর বদ্ধ পরিকর। কোন প্রকার ভোক্তা-অধিকার বিরোধী কর্মকাণ্ড পরিলক্ষিত হলে অপরাধী যেই হোক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্ৰহণ করা হবে।

অভিযানে সহায়তা করে ক্যাব রংপুর ও মেট্রোপলিটন পুলিশ।