নিরঞ্জন’র মিষ্টিতে হীং,স্পন্জ মিষ্টিতে জিরো সুগার ট্যাবলেট

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ক্রেতাদের স্বার্থ রক্ষায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে ১৭ ই জানুয়ারি মঙ্গলবার দুপুরে রংপুর নগরীর মাহিগঞ্জ এলাকায় তদারকি অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়।

এ অভিযানে নেতৃত্ব দেন উপ-পরিচালক সিনিয়র সহকারী সচিব জনাব মোঃ আজহারুল ইসলাম।অভিযান চলাকালে ঐতিহ্যবাহী মিষ্টান্ন খাবারের পরিবেশক ও প্রস্তুতকারী ‘নিরঞ্জন’ নামক প্রতিষ্ঠানের প্রথম কারখানায় মিষ্টিতে হীং এবং স্পন্জ মিষ্টিতে জিরো সুগার ট্যাবলেট ব্যবহার করতে দেখতে পায় তদারকি দল। এছাড়াও মিষ্টি উৎপাদন শেষে উচ্ছিষ্ট ও পরিত্যক্ত সিরা জ্বাল দিয়ে তা থেকে সন্দেশ ও বরফি জাতীয় খাবার প্রস্তুত করতেও দেখা যায়।

এসব অনৈতিক কাজ ভোক্তা অধিকার আইনের ৪২ ও ৪৩ ধারার সুস্পষ্ট লংঘন হওয়ায় ১০,০০০ টাকা আর্থিক জরিমানা করেন তিনি। অপরদিকে মাহিগঞ্জ কলেজ রোডে অবস্থিত মেসার্স আইভী ট্রেডারস এ আরএফএল কোম্পানির রেইনবো রং এর ২০০ এম এল এর কৌটায় মূল্য ৬৫ টাকা লেখা থাকলেও তার উপর দিয়ে ৯৫ টাকার মূল্য বসিয়ে বিক্রি করার অপরাধে ঐ আইনের ৪০ ধারায় ২০০০ টাকা আর্থিক জরিমানা এবং ঐ বিষয়ের পুনরাবৃত্তি না ঘটানোর জন্য কঠোর ভাবে হুঁশিয়ার করে দেন তিনি। অভিযানে সহায়তা করে ক্যাব রংপুর ও মেট্রোপলিটন পুলিশ।