পঞ্চগড়ে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পঞ্চগড়ে পৃথক অভিযান চালিয়ে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ৬২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক দুই প্রতিষ্ঠানকে সাত হাজার ও জেলা প্রশাসন কর্তৃক দুই প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সদর ও বোদা উপজেলায় অভিযান চালিয়ে তাদের এ জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিদপ্তরের পঞ্চগড় কার্যালয়ের সহাকরী পরিচালক পরেশ চন্দ্র বর্মন, জেলা প্রশাসনের পক্ষে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল আল-মাসুম কাওসার শেখ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাহেদা খানম লিজা।

ভোক্তা অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলা সদর উপজেলার কায়েতপাড়া এলাকায় নিজস্ব লেবেল ব্যবহার না করাসহ উৎপাদনের তারিখ না থাকায় এবং অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য উৎপাদন করায় মনি সুপার আইসক্রিমকে তিন হাজার ও সাথী সুপার আইসক্রিমকে চার হাজারসহ সাত হাজার টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয়।

এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসআই) খবরে বোদা সদর ইউনিয়নের ফকিরপাড়া গ্রামে দুটি সয়াবিন তেল কারখানায় অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল আল-মাসুম কাওসার শেখ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাহেদা খানম লিজা।

এ সময় সোয়াবিন তেলের বোতলে ওজনে কম দেওয়া ও বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) আইন না মেনে কার্যক্রম পরিচালনা করায় তিন বোন এন্টার প্রাইজের মালিক আব্দুর রাজ্জাককে ২৫ হাজার এবং ভাই বোন এন্টার প্রাইজের মালিক ইউসুফ আলীকে ৩০ হাজার টাকাসহ মোট ৫৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাস করে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।

এদিকে, সাত দিনের মধ্যে তাদের সয়াবিন তেলের কারখানা পরিচালনার প্রয়োজনীয় কাগজ দাখিল করার নির্দেশ দেওয়া হয়। অন্যথায় প্রতিষ্ঠান দু’টি সিলগালা করা হবে বলে জানা যায়।