রাজবাড়ীতে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজবাড়ীতে বিভিন্ন অপরাধে চার প্রতিষ্ঠানকে সাড়ে ১৩ হাজার টাকা জরিমানা করে আদায় করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার সদর উপজেলার কুটিরহাট বাজার ও ধুলদী জয়পুর বাজার এলাকায় বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, বেকারি, ফার্মেসী এবং মুদী ও মনোহরী পণ্য সামগ্রী বিক্রয় প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে তদারকি করা হয়।

সদর উপজেলার ধুলদী জয়পুর এলাকার আল আমিন ব্রেড এন্ড বিস্কুট বেকারীকে খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য উৎপাদন ও সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪২ ও ৪৩ ধারার লঙ্ঘনজনিত অপরাধে চার হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

ওই এলাকার মায়ের দোয়া বেকারীকে পণ্যের মোড়ক ব্যবহার ও মোড়কজাতকরণ সংশ্লিষ্ট বিধিমালা যথাযথ ভাবে প্রতিপালন না করা এবং খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ও ৪২ ধারার লঙ্ঘনজনিত অপরাধে চার হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

কুঠিরহাট বাজার এলাকার মেসার্স এসএ ফার্মেসীকে প্রতিশ্রুত ঔষধ পণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারার লঙ্ঘনজনিত অপরাধে দুই হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

ওই এলাকার বাবুল স্টোরকে প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারার লঙ্ঘনজনিত অপরাধে তিন হাজার পাঁচশত টাকা জরিমানা করে আদায় করা হয়।

রাজবাড়ীতে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

তদারকি কার্যক্রম পরিচালনাকালে নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদোত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। 

এছাড়াও, নির্ধারিত নিত্যপণ্যের মূল্য যথাযথ ভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয় এবং সরকার নির্ধারিত বিধির অধীন যথা নিয়মে ক্রয়-বিক্রয় করার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। 

জেলা প্রশাসন রাজবাড়ী, জেলা পুলিশ রাজবাড়ী ও সদর থানা, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর সদর উপজেলা রাজবাড়ী এবং জেলা চেম্বার অব্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কর্তৃপক্ষের সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। 

জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।