পশু খাদ্যেও প্রতারণা, প্রায় ২ লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: গোপন তথ্যের ভিত্তিতে রংপুর নগরীর কামালকাছনা এলাকায় (সাবেক শ্নশান বাসস্ট্যান্ড) অবস্থিত মেসার্স নাদির ফাইভ স্টার মিক্সার ভূষি মিলে অভিযান পরিচালনা করে প্রাণিসম্পদ অধিদপ্তরের সহায়তায় নগদ এক লাখ পঁচাত্তর হাজার টাকা আর্থিক জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আজাহারুল ইসলাম।

১৪ মে (রবিবার) ভোক্তা অধিদদপ্তর রংপুর জেলা কার্যালয়ের সহযোগিতায় এ অভিযান পরিচালিত হয়। এতে বিভাগীয় কার্যালয়ের নেতৃত্ব দেন উপ-পরিচালক মোঃ আজহারুল ইসলাম এবং জেলা কার্যালয়ের নেতৃত্ব দেন সহকারী পরিচালক মোঃ বোরহান উদ্দিন।

সরেজমিনে অভিযান চলাকালে সেখানে অভিযান টিম পশু খাদ্য উৎপাদনে ব্যাপক অনিয়ম পরিলক্ষ করে। সেখানে ভুট্টা থেকে শুরু করে গম পর্যন্ত সকল কাঁচা মালের বস্তায় বিভিন্ন প্রতিষ্ঠানের বাতিলকৃত ও পচে যাওয়া অবস্থায় পাওয়া যায়। যেগুলো দিয়ে সরাসরি মেশিনে ক্রাশ করে নতুন বস্তায় ভরে লেবেল লাগিয়ে বাজার জাত করা হচ্ছিল। জিজ্ঞাসাবাদে মালিক পক্ষ জানান তারা দীর্ঘদিন ধরে কোন প্রকার কাগজপত্র ছাড়াই এ ধরনের গর্হিত কাজ করে আসছেন। সেখানে কোন পরীক্ষাগার, বিএসটিআই সনদ, পুষ্টিবিদ,ফিডের রক্ষনাবেক্ষনে কোন প্রকার পাটাতন, পরিবেশ ছাড়পত্র, প্রাণিসম্পদ দপ্তর কর্তৃক অনুমোদন ইত্যাদীর কোনো কিছুই পাওয়া যায়নি।

অভিযানের এক পর্যায়ে মালিক পক্ষের লোক পালিয়ে গেলে স্থানীয় লোকজন ও খামারিদের সহায়তায় এই ঘটনার অর্থ দন্ড দিয়ে এবং স্থানীয় লোকজনের অনুরোধে মালামালের নমুনা জব্দ করে প্রথম দফায় নিস্পত্তি করা হয়। এ অভিযানে সহায়তা করে প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা কার্যালয়, মেট্রোপলিটন পুলিশ ও ক্যাব রংপুর।