প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এর ওয়েবিনারে যুক্ত হল ক্যাব-রংপুর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ১৩ আগস্ট শনিবার সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত “উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকি এবং আমাদের যুব সমাজ” শীর্ষক ওয়েবিনারে সারা দেশের মত ক্যাব-রংপুরও আমন্ত্রিত ছিল। পূর্ব নির্দেশনা অনুযায়ী সকাল ১১টায় ক্যাব-রংপুরের বেশ কয়েকজন সদস্য এতে অংশ নেন।

আন্তর্জাতিক যুব দিবস (১২ আগস্ট) ২০২২ উপলক্ষ্যে অ্যাডভোকেসি ও গবেষণা প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর এর সহযোগিতায় ১৩ আগস্ট ২০২২ শনিবার সকাল ১১টায় “উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকি এবং আমাদের যুব সমাজ” শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে।

আপনারা জানেন, জনশুমারি ও গৃহগণনা ২০২২ অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগ অর্থাৎ ৪ কোটি ৫৯ লাখই তরুণ এবং যাদের বয়স ১৫ থেকে ২৯ বছরের মধ্যে। তবে, বর্তমানে তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত হওয়ার উচ্চ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বাংলাদেশে বছরে ২ লাখ ৭৭ হাজার মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে যার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ।

দেশে প্রতি ৫ জনে ১ জন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে এখনই পদক্ষেপ গ্রহণ না করা হলে ভবিষ্যতে তরুণ জনগোষ্ঠির মধ্যে উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকি বাড়তে থাকবে, যা মোটেও কাম্য নয়। ওয়েবিনারে এই সার্বিক বিষয়ে আলোচনা করতে উপস্থিত ছিলেন মুহাম্মদ রূহুল কুদ্দুস, বাংলাদেশ কান্ট্রি লিড, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই); ডা. ফজলে এলাহী খান, প্রোগ্রাম ম্যানেজার-১, নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, স্বাস্থ্য অধিদপ্তর; অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, বিভাগীয় প্রধান, ইপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ; ডা. সুমন্ত কুমার সাহা, হৃদরোগ বিশেষজ্ঞ ও কনসালটেন্ট, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল; এবং রাশেদ রাব্বি, সভাপতি, হেলথ রিপোর্টারস ফোরাম ও জ্যেষ্ঠ প্রতিবেদক, দৈনিক আমাদের সময় ।