বরিশালে ৭ ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বরিশালে ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি, মূল্য তালিকা না থাকা ও মেয়াদোত্তীর্ণ পণ্য এবং ওষুধ বিক্রয় করায় সাত ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়।

শনিবার রাতে ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া এ তথ্য জানান।

তিনি জানান, বরিশাল নগরের নথুল্লাবাদ কাঁচাবাজার এবং আগৈলঝাড়া উপজেলার গৈলা বাজার এলাকায় পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের অপরাধে সাতটি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৪৯ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

এর মধ্যে ওজন পরিমাপক যন্ত্রে কারচুপির মাধ্যমে প্রতিকেজিতে প্রায় ১৫০ গ্রাম কম দেওয়া ও মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করায় নথুল্লাবাদ কাঁচাবাজারের তুহিন পোল্ট্রি হাউজকে ৩০ হাজার টাকা, মূল্য তালিকা না থাকায় অন্তরা ট্রেডার্সকে এক হাজার টাকা এবং গৈলা বাজারে মূল্য তালিকা প্রদর্শন না করায় মায়ের দোয়া স্টোরকে তিন হাজার টাকা, বাপ্পি স্টোরকে তিন হাজার টাকা, রাশেদ এন্টারপ্রাইজকে তিন হাজার টাকা, মূল্য তালিকা না থাকা ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় করায় মা এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করার অপরাধে নাহার মেডিকেল হলকে চার হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে ভোক্তা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী, সহকারী পরিচালক সুমি রানী মিত্র ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া উপস্থিত ছিলেন।

সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন ১০ এপিবিএন বরিশালের একটি টিম, বরিশাল সিটি কর্পোরেশনের স্যানিটারি ইন্সপেক্টর মো. রাসেল সিকদার ও আগৈলঝাড়া উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর সুকলাল সিকদার।

অভিযান চলাকালে স্থানীয় নাগরিকদের মধ্যে ভোক্তা অধিকার আইন সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।

জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।