রংপুরে তিন প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকা জরিমানা

মোঃ আহসান উল হক তুহিন: রংপুরে অনিয়মের অভিযোগে তিন প্রতিষ্ঠানকে মোট ২৩ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার বিকেলে অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীন এ অভিযান পরিচালনা করেন।

রংপুর নগরীর তাজহাট মেট্রো থানার প্রাচীর ঘেঁষা ‘রুফ ক্রপ কেয়ার লিমিটেড নামক ঢাকাভিত্তিক একটি প্রতিষ্ঠানের গোডাউনে অভিযান পরিচালনাকালে দেখা যায় যে, ওই প্রতিষ্ঠানটির কৃষিজ সার আমদানি ও বাজারজাত করার অনুমতি থাকলেও তারা নিজেরাই আমদানি করা সারের সঙ্গে পানিসহ বিভিন্ন রাসায়নিক উপাদান মিশিয়ে প্যাকেট ও বোতল জাত করে বিশেষত 4CPA (ক্লোরো ফেনক্সি এসিটিক এসিড) ওই প্রতিষ্ঠানের দেয়া নাম ‘টাচ গ্লোরী’ প্রস্তুতকারী চীন লিখে বাজারে বিক্রি করে আসছিল। পণ্যের গায়ে লেখা মেয়াদ ও উৎপাদন মনগড়া। এসব পণ্য তৈরিতে নেই কোন সার্টিফিকেটধারী নিউট্রিশনিষ্ট।

এ ধরনের অপরাধ ভোক্তা অধিকার আইনের ৪৪ ধারার সুস্পষ্ট লংঘন (মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা) জনিত কারণে অভিযান চলাকালে সেখান থেকে বেশ কিছু নমুনা সংগ্রহ করে অভিযান দল। পরবর্তীতে কৃষি দপ্তরের সহায়তা নিয়ে আবারও অভিযান করা হবে বলে জানান সহকারী পরিচালক আফসানা পারভীন।

এদিকে, নগরীর কোতোয়ালী মেট্রো থানার তাঁতিপাড়ায় অবস্থিত ‘সাধ বেকারি’ এবং জাহাজ কোম্পানি মোড় এলাকায় অবস্থিত ‘পলাশ হোটেল’ এ অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম (সিনিয়র সহকারী সচিব)। তার সহযোগী হিসেবে ছিলেন সহকারী পরিচালক মো. বোরহান উদ্দিন।

এ সময় প্রস্তুতকৃত খাদ্যে বিভিন্ন প্রকার ক্ষতিকর রাসায়নিক উপাদান যেমন এমোনিয়া, হাইড্রোজ, পাকা রঙ, হীং, কাঁচা ডালডা, অনুমোদনহীন ফ্লেভারসহ নানা নিষিদ্ধ উপকরণের মিশ্রণ এবং মূল্য তালিকাসহ পঁচা ডিমে পুডিং তৈরি করার মতো নিকৃষ্ট অপরাধে প্রতিষ্ঠান দুটিকে অভিযুক্ত করে নগদ ১০ হাজার ও তিন হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে সহায়তা করে ক্যাব রংপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ।