পাঁচ গুড় ব্যবসায়ীকে ৪৪ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নওগাঁর মহাদেবপুরে ভেজাল গুড় উৎপাদন ও বিপণন করার অপরাধে পাঁচ জন গুড় ব্যবসায়ীকে ৪৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুরে র‌্যাব-৫, সিপিসি-৩ জয়পুরহাট ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, বৃহস্পতিবার বিকেলে থেকে রাত পর্যন্ত উপজেলার দোহালি গ্রামে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এক্সিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান। সে সময় ভেজাল গুড় তৈরির অপরাধে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারা মোতাবেক দোহালী এলাকার কালাম গুড় কারখানার মালিক মো. আল মামুন সরদারকে ৩০ হাজার টাকা, হাজড়া গুড় ঘরের মালিক শ্রী অনুকূল চন্দ্র হাজড়াকে পাঁচ হাজার টাকা, রতন গুড় ঘরের মালিক শ্রী রতন চন্দ্র মন্ডলকে তিন হাজার টাকা, গৌতম গুড় ঘরের মালিক গৌতম কুমার হাজড়াকে তিন হাজার টাকা ও আল আমিন গুড় ঘরের মালিক মো. আলামিন মন্ডলকে তিন হাজার টাকাসহ মোট ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়। ওই পাঁচটি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল গুড় উৎপাদন ও বিক্রি করে আসছে বলে জনসম্মুখে স্বীকার করেন। পরে ভেজাল গুড়গুলো ধ্বংস করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান বলেন, এ অভিযানে ১৫১ মণ ভেজাল গুড় ধ্বংস এবং ১৮ হাজার ৬৫০ লিটার দূষিত চিনির শিরা, তিন হাজার ১৬০ লিটার মিষ্টির ময়লা শিরা, দুই হাজার ৫৫০ কেজি হাইড্রোজেন, সাড়ে চার কেজি কেমিক্যাল রং, চার কেজি স্যাকারিন, ৫০০ গ্রাম ফিটকিরি ও পাঁচ কেজি চুন জব্দ করা হয়েছে।