রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ‘পরিমাপ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার সহায়ক’ এমন প্রতিপাদ্যে রংপুরে বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করে বিএসটিআই রংপুর।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইব্রাহিম খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ সুপার (অ্যাডমিনিস্ট্রেশন এন্ড ফিন্যান্স) মো. আব্দুল লতিফ, বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মিনহাজুল আলম ও রংপুর ক্যাবের সভাপতি মো. আব্দুর রহমান।

সভায় সভাপতিত্ব করেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ ডব্লিই এম রায়হান শাহ।

স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসটিআই রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও অফিস প্রধান মফিজ উদ্দিন আহমাদ।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নতি সাধিত হয়েছে এবং স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী বিশ্ব দরবারে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছেন। দেশের শিল্পোন্নয়নের এ অগ্রযাত্রায় শিল্পপতি, শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের ভূমিকা অনস্বীকার্য। জিডিপিতে শিল্প খাতের অবদান অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। সোনার বাংলাদেশ বিনির্মাণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের অভিষ্ট (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে শিল্প সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়তে শিল্পায়নের কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রীর রূপকল্প বাস্তবায়নে বিএসটিআই’রও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আন্তর্জাতিক পরিমন্ডলে দেশে উৎপাদিত পণ্যের মানের গ্রহণযোগ্যতা ও পরিমাপে সঠিক না থাকলে রপ্তানিখাত ব্যাহত হবে। তাই বিএসটিআইকে পণ্যের আন্তর্জাতিক মান অনুসরণ করে দেশীয় মান প্রণয়ন এবং সঠিক ওজন ও পরিমাপ বাস্তবায়নের ওপর গুরুত্ব দিতে হবে। এ জন্য ওজন ও পরিমাপ এবং পণ্যের মান নিশ্চিত করার জন্য বিএসটিআইকে আপোষহীন ভূমিকা পালন করতে হবে। এ ব্যাপারে বিএসটিআই’র সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সততা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে রংপুর বিভাগের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, সরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন উপলক্ষে রংপুর মহানগরীসহ বিভাগের সকল জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দিবসটির শ্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন ও পোষ্টার টানানো হয়।