টাটা ফুড অ্যান্ড কনজুমারকে ২৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বাগেরহাটের মোরেলগঞ্জে টাটা ফুড অ্যান্ড কনজুমার নামের একটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বিকেলে উপজেলার পুটিখালী শহীদ মার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার রোহান সরকার।

পরীক্ষাগার (ল্যাব) ছাড়াই বাড়িতে কোমল পানীয় (ট্যাং) তৈরি এবং কেমিক্যাল ক্রয়ের রশীদ না থাকার অপরাধে এই জরিমানা করা হয়। সেই সঙ্গে কারখানা আগামী তিন মাস বন্ধ রেখে ল্যাব স্থাপন করে পণ্য তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। টাটা ফুড অ্যান্ড কনজুমার নামের এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে বাগেরহাটসহ বিভিন্ন এলাকায় ট্যাং, স্যালাইন ও বিভিন্ন প্রকার জুস উৎপাদন ও বাজারজাত করে আসছিল।

সহকারী কমিশনার রোহান সরকার বলেন, টাটা ফুড অ্যান্ড কনজুমার ফ্যাক্টরির মালিক নিজ বাড়িতে একটি ম্যাশিন বসিয়ে এসব পণ্য উৎপাদন ও বাজারজাত করতেন। পণ্যের গুণগত মান পরীক্ষার জন্য তার কোনো ল্যাব নেই। এছাড়া তিনি যেসব কেমিক্যাল ব্যবহার করতেন, তা ক্রয়েরও কোনো রশীদ ছিল না। এসব কারণে ফ্যাক্টরির ম্যানেজার মোহাম্মদ আতিক শেখকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে আগামী তিন মাসের মধ্যে ল্যাব স্থাপন করে ফ্যাক্টরি পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ে তার ফ্যাক্টরিতে উৎপাদন বন্ধ থাকবে। ভেজাল খাদ্যপণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।