রাজবাড়ীতে চার প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজবাড়ীতে বিভিন্ন অপরাধে চারটি প্রতিষ্ঠানকে ছয় হাজার টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয়।

শনিবার সদর উপজেলার সুলতানপুর বাজার, উদয়পুর বাজার ও বসন্তপুর বাজার এলাকায় বিভিন্ন পণ্যের পাইকারী ও খুচরা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

এতে নেতৃত্ব দেন ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান।

তদারকিকালে সদর উপজেলার সুলতানপুর বাজারে অবস্থিত কফি টাইম এন্ড ফাস্টফুডকে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫১ ধারার লঙ্ঘনজনিত অপরাধে দুই হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

এদিকে, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য উৎপাদন ও সংরক্ষণ করায় মুজাহিদ মিষ্টান্ন ভান্ডারকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারার লঙ্ঘনজনিত অপরাধে ৫০০ টাকা জরিমানা করে আদায় করা হয়।

প্রতিশ্রুত পণ্য যথাযথ ভাবে বিক্রয় বা সরবরাহ না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারার লঙ্ঘনজনিত অপরাধে মাতুব্বর ড্রাগ হাউজকে তিন হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়েছে।

বসন্তপুর বাজারে অবস্থিত ভাই ভাই স্টোরকে পণ্যের মোড়ক ব্যবহার ও মোড়কজাতকরণ সংশ্লিষ্ট বিধিমালা যথাযথ ভাবে প্রতিপালন না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ধারার লঙ্ঘনজনিত অপরাধে ৫০০ টাকা জরিমানা করে আদায় করা হয়েছে।

এদিকে, নির্ধারিত নিত্যপণ্যের মূল্য যথাযথ ভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদকরণ, ক্রয় রশিদ সংরক্ষণ এবং ন্যায্যমূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার নির্দেশনা প্রদান করা হয়। সেই সঙ্গে নিষিদ্ধ পণ্যের বিক্রয়রোধ, মেয়াদোত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। 

এছাড়াও, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে জনসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয়। নিত্যপ্রয়োজনীয় পণ্য সরকার নির্ধারিত বিধির অধীন যথানিয়মে ক্রয়-বিক্রয় করার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। 

জেলা প্রশাসন, জেলা পুলিশ ও সদর থানা পুলিশ, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর সদর উপজেলা রাজবাড়ী এবং জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কর্তৃপক্ষের সহায়তায় তদারকি কার্যক্রম পরিচালিত হয়। 

জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।