রাত ৮ টার পর দোকান খোলা রাখায় সাত দোকানের বিদ্যুৎ বিচ্ছিন্ন

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বগুড়ার আদমদীঘিতে রাত ৮টার পর দোকান খোলা রাখায় ৯টি দোকানের মালিককে এক হাজার ৮০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়াও সাতটি দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

রবিবার (১৪ আগস্ট) রাতে আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এই আদেশ দেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সরকার বিদ্যুৎ সাশ্রয়ে রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। আদমদীঘি উপজেলা সদরে ও সান্তাহারে সে নির্দেশ অমান্য করে রাতে অধিকাংশ দোকান খোলা রেখে মালামাল বিক্রি করা হচ্ছিল। এমন খবর পেয়ে আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্রাবণী রায়ের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত রবিবার রাতে অভিযান চালান।

রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত সান্তাহার পৌর এলাকা, পূর্ব ঢাকা রোড ও আদমদীঘি সদরে অভিযান চালানো হয়। সান্তাহার স্টার হোটেল ও পাশের ইলেকট্রিক সামগ্রীর দোকানে ২০০ টাকা করে জরিমানা, হোটেল মৌবণ ও বিসমিল্লাহ হোটেলে ২০০ টাকা করে জরিমানা ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

এবিষয়ে ভোক্তাকণ্ঠকে শ্রাবণী রায় বলেন, গতকাল রোববার নয়, তার আগের দিন শনিবার রাতে আমরা অভিযান পরিচালনা করে ৯ টি দোকানকে জরিমানা করেছি। তারা রাত ৮টার পর দোকান খোলা রাখায় এ জরিমানা করা হয়েছে এবং আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে।

একপ্রশ্নের জবাবে তিনি বলেন, এর আগে আইন অনুযায়ী রাত ৮ টার পর দোকান বন্ধ রাখার বিষয়ে প্রচারণার মাধ্যমে সবাইকে সতর্ক করা হয়েছে। তবে তারা সরকারি নির্দেশনা না মানায় এবারই প্রথম জরিমানা করা হলো।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, মোবাইল কোট পরিচালনা করে টাকা আদায় করা প্রধান উদ্দেশ্য নয়। এটা সতর্ক করার জন্য করা হয়েছে। সরকারি আদেশ যাতে তারা মেনে চলে, সেই জন্যেই এই জরিমানা। তবে তারপরও যদি না মানে, তাহলে বেশি জরিমানা করা হবে।

অভিযান চলাকালে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।