রূপপুরের যন্ত্রপাতি নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্যের (যন্ত্রপাতি) আরও একটি চালান বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে। শনিবার রাশিয়া থেকে পণ্য নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে ভানুয়াতুর পতাকাবাহী ‘এমভি আনকা সান’ জাহাজ।

রূপপুর প্রকল্পের ৬৩০ প্যাকেজের ১ হাজার ৬২৭ দশমিক ৯০৪ টন ওজনের যন্ত্রপাতি জাহাজটিতে আনা হয়েছে।

জাহাজের স্থানীয় এজেন্ট কনভেয়ার শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী বলেন, গত ০৩ এপ্রিল রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে সরাসরি মোংলা বন্দরে পণ্য নিয়ে ছেড়ে আসে এ বিদেশি জাহাজ। এসব পণ্য ২৪ ঘণ্টার মধ্যে খালাস শেষ করে বন্দরের জেটিতে রাখা হবে। পরে সেখান থেকে সড়কপথে রূপপুর বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে।

তিনি বলেন, এ মাসে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ পণ্য নিয়ে আরও দুটি বিদেশি জাহাজ আসার কথা রয়েছে। এর আগে ২৫ এপ্রিল দুই হাজার ৫২২ টন মেশিনারি পণ্য নিয়ে বন্দরে ভেড়ে রুশ পতাকাবাহী জাহাজ এমভি ইয়ামাল ওরল্যান জাহাজ।

এছাড়া, রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় ভারত হয়ে মোংলা বন্দরে আসে কয়েকটি চালান। সাতটি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজ দিয়ে রাশিয়া থেকে রূপপুরের পণ্য মোংলা বন্দরে আনা হচ্ছে।