বিদ্যুতের আওতায় এলো নিঝুম দ্বীপ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: প্রথমবারের মতো বিদ্যুতের আওতায় এসেছে নোয়াখালীর উপজেলার হাতিয়া নিঝুম দ্বীপ। শনিবার সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দুর্গম এই দ্বীপে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তারা এ তথ্য জানান।

পিডিবি সূত্রে জানা যায়, হাতিয়ায় স্থাপিত একটি বিদ্যুৎকেন্দ্র থেকে শনিবার দুপুর ১টার দিকে নিঝুম দ্বীপে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপে বিদ্যুৎ সরবরাহের জন্য হাতিয়া থেকে সাগরের তলদেশ দিয়ে প্রায় দেড় কিলোমিটার ১১ কেভি সাবমেরিন ক্যাবল স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দ্বীপে বসবাসরত অন্তত পাঁচ হাজার পরিবার বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। 

নিঝুপ দ্বীপে বিদ্যুতের কোনো গ্রাহক নেই। তবে বিদ্যুৎ পৌঁছানোর পর স্থানীয়রা সংযোগ নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ দিনাজ উদ্দীন বলেন, দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে। দ্বীপের অধিকাংশ বাসিন্দা জেলে। বিদ্যুতের আওতায় আসায় শিক্ষা, ব্যবসা-বাণিজ্যর প্রসার ঘটবে। পর্যটক খাতের উন্নয়ন হবে। ফলে অন্য খাতে কর্মসংস্থান বাড়বে। 

শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে ২০২০ সালে প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে ‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ প্রকল্প নেওয়া হয়। প্রকল্পের আওতায় ১৩ এপ্রিল কক্সবাজারের কুতুবদিয়া এবং গত বছরের নভেম্বর মাসে হাতিয়া দ্বীপের বাসিন্দারা বিদ্যুৎ সুবিধার আওতায় আসে। সর্বশেষ শনিবার নিঝুম দ্বীপেও বিদ্যুৎ সংযোগ দেওয়া হলো।