শখের খামারে বিষ দিয়ে ১৫০ মণ মাছ নিধন

গাজীপুরের কালীগঞ্জে একটি মৎস খামারে বিষ ঢেলে প্রায় দেড়শ মণ মাছ মারার অভিযোগ উঠেছে দুর্বৃত্তদের বিরুদ্ধে। উপজেলার নাগরী ইউনিয়নের ভাসানিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

শনিবার সকালে স্থানীয় সংবাদিকদের কাছে এ অভিযোগ করেন খামারের মালিক গোলাম কিবরিয়া । এর আগে শুক্রবার তিনি বিষয়টি নিয়ে কালীগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেন।

ক্ষতিগ্রস্ত খামারের মালিক গোলাম কিবরিয়া বি-বাড়ীয়া জেলার নবীনগর উপজেলার বীরগাঁও গ্রামের কবির খানের ছেলে এবং ঢাকা জজ কোর্টের শিক্ষানবিশ আইনজীবি।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন কালীগঞ্জ থানাধীন উলুখোলা পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এস.আই) মো. জাকির হোসেন।

এস.আই জানান, মৎস্য খামারের মালিক গোলাম কিবরিয়া কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নের ভাসানিয়া এলাকায় জমি কিনে শখ করে মাছের খামার করেছেন। কিন্তু শখের ওই খামারে দুইদিন আগে কে বা কারা রাতের আধাঁরে বিষ ঢেলে দিয়েছে। এতে ওই আইনজীবির শখের মৎস্য খামারের সব মাছ মরে ভেসে উঠেছে।

এস.আই জাকির আরো জানান, এ ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং অভিযোগের সত্যতাও পেয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা।

আইনজীবি গোলাম কিবরিয়া জানান, গত বুধবার মৎস খামারের কেয়ারটেকার মোকলেস তাকে ফোন করে পুকুরের মাছ মরে ভেসে উঠছে বলে জানান। কিন্তু তিনি মাছের মরক মনে করে বিষয়টি আমলে নেননি। কিন্তু একে একে যখন মাছের খামারের সব মাছ ভেসে উঠছে তখন আবার তাকে ফোন দেয় কেয়ারটেকার। পরে তিনি এসে পুকুরে ছাড়া বিভিন্ন প্রজাতির প্রায় দেড়শ মণ মাছ মরে ভেসে উঠতে দেখতে পান।

গোলাম কিবরিয়ার দাবি, বিষ দেওয়ায় তার খামারের প্রায় ৮/১০ লাখ টাকার মাছ মরে গেছে।