ছুটির দিনে রাজধানীতে ব্যাপক যানজট

শুক্রবার ছুটির দিনে রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিতে নিয়োগ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মধ্য দুপুরে ঢাকার বিভিন্ন সড়কে ব্যাপক যানজট দেখা দেয়। সকাল ১০টা থেকে কোথাও দুপুর ১২টা আবার কোথাও সাড়ে ১২টা পর্যন্ত চলে এ পরীক্ষা।

পরীক্ষা শেষ হতে না হতেই শত শত পরীক্ষার্থী বিভিন্ন কেন্দ্র থেকে বাসায় ফেরার জন্য যানবাহন খুঁজতে থাকে। এসময় পরীক্ষার্থী ও অভিভাবকদের গণপরিবহন হিসেবে বাস, সিএনজিচালিত অটোরিকশা, টেম্পু, ভাড়ায়চালিত মোটরসাইকেল ও প্যাডেলচালিত অটোরিকশার খোঁজে হন্যে হয়ে এদিক-সেদিক ছুটতে দেখা যায়।

এসময় প্রয়োজনীয় যানবাহন না পেয়ে অনেক শিক্ষার্থীকে পায়ে হেঁটে গন্তব্যে রওনা দিতে দেখা যায়। এতে রাজধানীর বিভিন্ন সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। রাজধানীর আজিমপুর, পলাশী, নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড, শাহবাগ ও সায়েন্স ল্যাবরেটরি এলাকার প্রতিটি সড়কে ব্যাপক যানজট। গণপরিবহনগুলোতে বাদুড়ঝোলা হয়ে যাত্রীরা গন্তব্যে ছুটছেন।

দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত আশুগঞ্জ সার কারখানার অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের ছয়টি পদে নিয়োগ পরীক্ষা শেষে হাজারো শিক্ষার্থী রাজধানীর পলাশীর মোড়ে অবস্থান নেন।

শুক্রবার সকালে আরও কয়েকটি প্রতিষ্ঠান—কারিগরি শিক্ষা অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর ও বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেটের বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষা ছিল। এছাড়া বিকেলে প্রবাসী কল্যাণ ব্যাংক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরীক্ষা রয়েছে বলে জানা গেছে।