ফিটনেসবিহীন বাস চলাচল বন্ধে আদালত পরিচালনা করবে ডিএনসিসি

ভোক্তাকন্ঠ ডেস্ক:  ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আসন্ন ঈদে মানুষ যেন নিরাপদে তাদের বাড়িতে যাত্রা কর‍তে পারে সেটি নিশ্চিত করতে হবে। সেজন্য বাস টার্মিনালগুলো থেকে যেন ফিটনেসবিহীন কোনো বাস না চলতে পারে সেজন্য ডিএনসিসির কর্মকর্তাদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা দেওয়া হবে।

সোমবার (১৮ এপ্রিল) ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের হল রুমে ১৪ হাজার শিশুর মধ্যে নতুন পোশাক বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসির কর্মকর্তাদের নির্দেশনা দেন বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) এবং ডিএমপির (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) সঙ্গে সমন্বয় করে নিরাপদ ঈদ যাত্রা নিশ্চিতে কাজ করতে।

ডিএনসিসি মেয়র বলেন, ফিটনেসবিহীন বাস চলাচলের মাধ্যমে কোনোভাবেই ঈদের খুশিকে নষ্ট করা যাবে না। আমি বাস মালিকদের আহ্বান জানাচ্ছি আপনারা ফিটনেসবিহীন কোনো বাস চালাবেন না। যারা ঈদের খুশিতে বাড়িতে যাত্রা করবে তাদের যেন লাশ হতে না হয়।

১৪ হাজার শিশুর মধ্যে নতুন পোশাক বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল বলেন, আজকের শিশুই আমাদের ভবিষ্যৎ, তারাই হবে দেশ গড়ার কারিগর। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ সুন্দর পরিবেশ নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

তিনি জানান, ডিএনসিসি এবং দারাজ বাংলাদেশ যৌথভাবে অনুষ্ঠান আয়োজন করেছে। আজ থেকে শুরু হয়ে ঈদ পর্যন্ত ডিএনসিসির আওতাধীন দশটি ওয়ার্ডে চৌদ্দ হাজার শিশুর মধ্যে নতুন পোশাক বিতরণ করা হবে।

এসময় তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে আমাদের ভাবতে হবে প্রতি মুহূর্তে। এরাই আগামীর বাংলাদেশ। আজকের শিশুরাই ভবিষ্যতে এই শহরকে, দেশকে ও বিশ্বকে নেতৃত্ব দেবে। এই শিশুদের সঠিক পথ দেখাতে পারলেই আমরা সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারব।

তিনি আরও বলেন, প্রকৃত মানুষ শুধু নিজেকে নিয়ে না ভেবে সবাইকে নিয়ে ভাবে। প্রকৃত মানুষ শুধু আমার চিন্তা না করে আমাদের চিন্তা করে। আমাদের পাশের মানুষের কথা ভাবতে হবে, প্রতিবেশীর কথা ভাবতে হবে। প্রতিবেশীর বিপদে পাশে দাঁড়াতে হবে। আমি মনে করি প্রকৃত মানুষ কখনো অন্যের সম্পত্তি দখল করতে পারে না, খাল ভরাট করতে পারে না, পার্ক ও মাঠ দখল করতে পারে না।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, দারাজ বাংলাদেশের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস রুশো, হেড অব স্টেকহোল্ডার্স রিলেশনস শামসুল ইসলামসহ কাউন্সিলররা।

এর আগে ডিএনসিসি মেয়র নগর ভবনের ৮ তলায় ‘আমরা মানুষ ফাউন্ডেশন’ এর প্রেসিডেন্ট শামিমা ইসলাম তুষ্টির সঞ্চালনায় ফাউন্ডেশন আয়োজিত ৩০০ জন দৃষ্টি প্রতিবন্ধী, দুঃস্থ, বৃদ্ধ ও অসহায় পরিবারের মধ্যে ডিজিটাল ব্লাইন্ড স্টিক ও নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।