বাণিজ্যমেলায় যেতে ভোগান্তি

ভোক্তাকন্ঠ ডেস্ক: রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে পূর্বাচলের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রাঙ্গণের দূরত্ব প্রায় ১৭ কিলোমিটার। এ পথে বেশ কিছু রাস্তার উন্নয়ন কাজ করা হয়েছে। তবে নির্মাণাধীন পাঁচটি অন্ডারপাস এলাকার রাস্থা এখনো ভাঙা। এছাড়া রাস্তার পাশেই চলছে ১০০ ফিট খাল খনন প্রকল্প।

সব মিলিয়ে নতুন স্থানে শুরু হওয়া বাণিজ্যমেলায় পৌঁছাতে বেশ ভোগান্তিতে পড়ছেন ক্রেতা-দর্শনার্থীরা। আধ ঘণ্টার পথে সময় যাচ্ছে দেড় থেকে দুই ঘণ্টা।

শনিবার শুরু হওয়া মেলায় যেতে এমনই চিত্র দেখা গেছে।

যেসব এলাকায় আন্ডারপাসের কাজ চলছে সেখানে একটি মাত্র এক লেন চালু রাখা হয়েছে। ফলে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া আন্ডারপাসের আগে ও পরের অংশে বেশ কিছুটা পথ এখনো ভাঙা।

অন্যদিকে ওই পথে এখন প্রচণ্ড ধুলা রয়েছে। কিছুটা বাতাসে পাশে চলমান খাল খনন কাজের ধুলাবালিও উড়ছে। এছাড়া রাস্তায় চলছে মাটি ও নির্মাণসামগ্রী বহনকারী গাড়ি। এসব ভোগান্তিতে আরও বাড়তি মাত্রা যোগ করছে।

আবার কোথাও কোথাও রাস্তার কিছু অংশ বন্ধ করে কাজ করা হচ্ছে। সেসব জায়গায় গাড়ির চাপ তৈরি হচ্ছে। কিছুক্ষণ পরই তৈরি হচ্ছে যানজট।

এদিকে কাঞ্চন ব্রিজ থেকে মেলা প্রঙ্গণের রাস্তাটিও প্রসারিত নয়। ফলে সেখানে ইজিবাইক ও ভ্যান-রিকশার যানজট তৈরি হচ্ছে। আবার মেলা থেকে ফেরার পথে কাঞ্চন ব্রিজের নিচের রাস্তায় ইউটার্নের কারণে দীর্ঘ যানজট হচ্ছে।

বাণিজ্যমেলা উপলক্ষে ৩০টি স্পেশাল বাস চালু করা হয়েছে। এসব বাসে কুড়িল থেকে মেলা পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। এছাড়া মতিঝিল, মোহাম্মদপুর ও মিরপুর থেকে বিআরটিসি বাস মেলার এলাকা পর্যন্ত চলাচল করছে।

আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে, এ ডেডিকেটেড সার্ভিস মেলা চলা পর্যন্ত থাকবে।