শিক্ষার্থীদের সড়ক অবরোধে বিরক্ত সাধারন মানুষ

ভোক্তাকন্ঠ ডেস্ক: যানজটের সঙ্গে ঢাকা শহরের মানুষ নিজেকে মানিয়ে নিলেও গেল কয়েকদিনের পরিস্থিতি স্বাভাবিক সময়ে চেয়ে খারাপ। সকাল থেকে রাত পর্যন্ত প্রতিটি সড়কেই লেগে থাকছে যানজট।

এরমধ্যে আজ দুপুর ১২টা থেকে তিন দফা দাবি আদায়ে নীলক্ষেত মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থীরা। ফলে সায়েন্সল্যাব, নিউমার্কেট, নীলক্ষেত মোড়, আজিমপুরসহ আশপাশের এলাকার সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

এই অবরোধের কারণ ওই সড়কে আটকে পড়াদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। সাধারণ মানুষদের শিক্ষার্থীদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়াতেও দেখা গেছে। অপেক্ষা করেও শেষ পর্যন্ত গাড়ির চাকা না চলায় শেষে হেঁটেই গন্তব্যে রওয়ানা হতে হয়েছে তাদের।

সাধারণ মানুষ বলছে, কথায় কথায় নীলক্ষেত অবরোধ করা কোনো সমাধান হতে পারে না! এটা রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক হওয়ায় প্রতি মিনিটে অসংখ্য মানুষ যাতায়াত করে এ সড়ক দিয়ে। এই অবরোধের ফলে তারা বেশ ভোগান্তিতে পড়েছেন। অন্যদিকে রিকশা চালকরাও ভাড়া চাইছেন অন্যদিনের তুলনায় অনেক বেশি।

অনেকেই দূর-দূরান্ত থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফিরছিলেন। দুই ঘণ্টারও বেশি সময় এই গাড়িগুলো রাস্তায় দাঁড়িয়ে আছে। গরম, রোদে অসহ্য পরিস্থিতি তৈরি হয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে শুরুতেই ডাইভারশন দেওয়া হয়েছে বলে জানান নিউমার্কেট পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাহেব আলী। তিনি বলেন, সায়েন্স ল্যাবরেটরি এবং আজিমপুরের পলাশী মোড় থেকে ডাইভারশন দেওয়া হয়েছে। তবে গাড়ির চাপ বেশি থাকায় ডাইভারশনে কাজ হচ্ছে না। আশপাশের সংযোগ সড়ক ও মহাসড়কগুলোতে এর প্রভাব পড়েছে। নিউমার্কেট থানা পুলিশ ও লালবাগ থানা পুলিশ ঘটনাস্থলে আছে।

যে তিন দফা দাবিতে সড়ক অবরোধ
• করোনা সংক্রমনের কারণে ২০১৭-১৮, ১৮-১৯, ১৯-২০ সেশনের সকল বিভাগের অকৃতকার্য শিক্ষার্থীদের প্রমোশোন দিয়ে পরবর্তী বর্ষে পরীক্ষা সুযোগ দিতে হবে।

• দর্শন বিভাগের প্রশ্নের মানবণ্টন পরিবর্তন করতে হবে।

• গণহারে ফেল করার কারণ ও প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে এবং এর স্থায়ী সমাধান করতে হবে।

অবরোধের কারণ ওই সড়কে আটকে পড়াদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে