অর্থ ছাড় ও বিল দাখিলের সময় ঠিক করে দিলো সরকার

অনলাইন ডেস্ক: আর্থিক খাতে শৃঙ্খলা বজায় রাখতে চলতি ২০১৯-২০ অর্থবছরে সব মন্ত্রণালয় ও বিভাগের জন্য অর্থ ছাড় (অবমুক্তি) ও বিল দাখিলের জন্য নির্দিষ্ট সময়সীমা ঠিক করে দিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত রোববার অবমুক্তি ও বিল দাখিলের বিষয়ে একটি পরিপত্র জারি করেছে।

পরিপত্রে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ ছাড়ের সময়সীমা আগামী ১০ জুন। তবে পরিচালন ও উন্নয়ন—উভয় খাতে নতুন ব্যয় বিল দাখিলের সময়সীমা আরও চার দিন বাড়িয়ে ১৪ জুন করা হয়।

২১ জুনের মধ্যে সব মন্ত্রণালয় ও বিভাগগুলোকে পরিচালন ও উন্নয়ন উভয় খাতে জানিয়ে পরিপত্রে বলা হয়, ১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ইস্যুকৃত চেকগুলোর মেয়াদ ১২ জুলাই পর্যন্ত বহাল থাকবে। আর ১৬ থেকে ৩০ জুনের মধ্যে ইস্যুকৃত চেকগুলোর মেয়াদ থাকবে ২৩ জুলাই পর্যন্ত। আর বাজেট বরাদ্দের বিপরীতে কোনো আমদানি এলসি স্থাপন বা নিষ্পত্তির সর্বশেষ তারিখ হচ্ছে ৩০ জুন।

পরিপত্রে আরো বলছে, দাখিলকৃত নিয়মিত বিল ও ফেরত বিলের ওপর পূর্ব নিরীক্ষা সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্ন করতে অর্থবছরের শেষে ব্যয় বিল দাখিল, চেক ইস্যু ও চেক নগদায়নের ক্ষেত্রে শৃঙ্খলা বজায় রাখা দরকার।তাই চলতি ২০১৯-২০ অর্থবছরের ব্যয় বিল দাখিল, চেক ইস্যু ও চেক নগদায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।