রমজানে আমরা দাম বাড়াই তারা কমায়!

জাতীয়: উৎসব-পার্বণ, আনন্দ-বিনোদন সবকালেই ছিল এখনো আছে। জাতি-বর্ণ নির্বিশেষে সবখানেই পালন হয় নানা রকমের উৎসব। হোক না সেটা ধর্মীয় বা বিনোদনমূলক। পৃথিবীর অধিকাংশ দেশেই উৎসব উপলক্ষে নিত‌্যপণ‌্যসহ হরেক রকমের জিনিসের দাম কমতে থাকে। কিন্তু, বাংলাদেশে ঘটে তার বিপরীতটি। এখানে কমেনা,বাড়তে থাকে পণের দাম ‍উৎসব ঘিরে।

আগামি রমজান মাস উপলক্ষে ৬৮০টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর ঘোষণা দিয়েছে কাতার সরকার। পক্ষান্তরে আমাদের বাজারে রমজান আসার আগেই পণ‌্যের দাম বৃদ্ধি পাচ্ছে। যা ঈদকে সামনে রেখে আরও বৃদ্ধি পাবে বলে শঙ্কায় আছে ক্রেতারা।

আমাদের পাশ্ববর্তী দেশ ভারতের কলকাতায় পূজা ‍উপলক্ষে প্রত‌্যেক জিনিসের নাম কমানোর বিজ্ঞাপন দেন বিক্রেতারা। নিত‌্যপণ‌্য থেকে শুরু করে পোশাক-পরিচ্ছেদ,ইলেক্টট্রিক পণ‌্য, গৃহস্থালি পণ‌্যের দাম কমানোর প্রতিযোগিতা চলে তুমুলভাবে।

রমজান ও ঈদ উপলক্ষে সাধারণত খরচ বৃদ্ধি পায় ভোক্তাদের। এই মাসে ক্রেতারা যাতে কম মূল্যে খাদ্যদ্রব্য কিনতে পারেন সেজন‌্য পদক্ষেপ নিয়েছে কাতার সরকার।  আর এমন উদ্যোগ বাস্তবায়ন করছে কাতারের অর্থ ও শিল্প মন্ত্রণালয়। ফলে এখন থেকে আগামী ৩০ রমজান পর্যন্ত নির্ধারিত দামে কার্যকর থাকবে কাতারের সর্বত্র। পক্ষান্তরে রমজান  উপলক্ষে পণ‌্যের দাম কমানোর কোনো পদক্ষেপ বাংলাদেশে চোখে পড়েনি। নেয়নি বাণিজ‌্য মন্ত্রণালয় কোনো নতুন কার্যক্রম হাতে।