ফার্মেসী নয় যেন মেয়াদোত্তীর্ণের গুদাম, বন্ধ করল ভোক্তা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক:

বাহ্যিক দিক থেকে ফার্মেসী মনে হলেও তাকে সাজানো বেশির ভাগ ওষুধই মেয়াদোত্তীর্ণ। এ যেন মেয়াদোত্তীর্ণ ওষুধের গুদাম। যেখানেই হাত দিচ্ছেন সেখানেই পাচ্ছেন মেয়াদোত্তীর্ণ ওষুধ।

রোববার দুপুরে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে পুরান ঢাকার নারিন্দা এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এ সময় নাবিল আরিফ মেডিসিন কর্ণার নামের একটি ফার্মেসীতে অভিযান চালান ভোক্তা কর্মকর্তারা।

অভিযানের নেতৃত্ব দেন ভোক্তা অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল। সঙ্গে ছিলেন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম।

অভিযানে ফার্মেসীর মালিকের কাছে জানতে চাওয়া হয়- মেয়াদোত্তীর্ণ ওষুধ আছে কি না? ফার্মেসীর মালিক নাবিল বলেন, দোকানে কোন মেয়াদোত্তীর্ণ ওষুধ নেই। পরে দোকানে অভিযান শুরু করে ভোক্তা কর্মকর্তারা। এ সময় ওষুধের যে তাকেই হাত দেয়, সেখানেই মেলে মেয়াদোত্তীর্ণ ওষুধ।

পরে ড্রাগ লাইসেন্স এবং ট্রেড লাইসেন্স দেখতে চাইলে ২০২০ সালে মেয়াদ শেষ হওয়া ট্রেড লাইসেন্স দেখাতে পারলেও ড্রাগ লাইসেন্স দেখাতে পারেননি ফার্মেসীর মালিক।

অধিদপ্তরের ৫১ ধারায় ফার্মেসী মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে বলে জানানো হয়। এবং জনস্বার্থে দোকান বন্ধ থাকবে বলেও জানানো হয়। ফার্মেসী মালিক টাকা দিতে অপারগতা প্রকাশ করলে সাত দিনের জন্য দোকান বন্ধ করে দেওয়া হয়। এবং ফার্মেসী মালিককে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেয়া হয়। এর আগে দোকান খুলতে পারবেন না বলে নোটিশ জারি করা হয়।

এছাড়া, প্যারিস ব্যার্গেত নামের একটি কেকের দোকানে অভিযান চালানো হয়। সেখানে কেকের গায়ে উৎপাদনের মেয়াদ, মূল্য না থাকা এবং কেক তৈরির কারখানা নোংড়া থাকায় প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে বোম্বে সুইটস নামের আরেকটি বেকারীতে গিয়ে পাউরুটিতে উৎপাদনের মেয়াদ, উত্তীর্ণের মেয়াদ, মূল্য না থাকায় এই প্রতিষ্ঠানটিকেও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল ভোক্তাকণ্ঠকে বলেন, ‘জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহা-পরিচালকের নির্দেশে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে আজ নারিন্দা এলাকায় অভিযান চালানো হয়েছে। এখানে নাবিল আরিফ মেডিসিন কর্ণার নামের ফার্মেসীতে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া গেছে। এছাড়া এই ফার্মেসীর কোন ড্রাগ লাইসেন্স নেই, ট্রেড লাইসেন্সেরও মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালে। এসব অপরাধে জনস্বার্থে ফার্মেসীটিকে সাত দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এই সাত দিনের মধ্যে আমাদের অধিদপ্তরের স্ব-শরীরে উপস্থিত হয়ে তার অপরাধের ব্যাখ্যা দেবেন তিনি। ব্যাখ্যা সন্তোষজনক হলে প্রতিষ্ঠান খোলার অনুমতি পাবেন। অন্যথায় স্থায়ী ভাবে ফার্মেসীর কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ‘এছাড়া প্যারিস ব্যার্গেত এবং বোম্বে সুইটস নামের প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

এসআর