আসছে রমজান: ৩৮ লাখ নিম্ন আয়ের মানুষ পবে টিসিবির পণ্য

ভোক্তাকন্ঠ ডেস্ক:

দেশে চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব ভোগ্য পণ্যের দাম দিন দিন বাড়ছে। এ সময় প্রান্ত্রিক মানুষ সবচেয়ে বেশি অসুবিধায় পড়ে। এ অবস্থায় আসন্ন রমজানে প্রান্তিক মানুষের সুবিধা দিতে চমক দেখাবে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এ জন্য গত ঈদে প্রধানমন্ত্রীর নগদ শুভেচ্ছা উপহার পাওয়া ৩৮ লাখের বেশি তৃণমূলের মানুষের তালিকা কাজে লাগানো হবে। মোবাইল আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে তারা গতবার দুই হাজার ৫০০ টাকা করে পেয়েছিল।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এই তথ্য ব্যাংকের ডাটা ব্যবহার করে এবার প্রান্তিক পর্যায়ে টিসিবির সেবা পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। তালিকায় থাকা ৩৮ লাখের বেশি নিম্ন আয়ের মানুষ যাতে মূল্যছাড়ের এই পণ্য পায় এ জন্য কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে থাকা টিসিবি।

জানা যায়, গত ১ ফেব্রুয়ারি রমজান উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ে টিসিবির পরিকল্পনা ও কৌশল বাস্তবায়ন নিয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বৈঠক হয়। বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে মন্ত্রণালয়ে এ বৈঠক হয়। এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াসহ ভার্চুয়ালে দেশের ১০ জেলার জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, ওই সভায় সিদ্ধান্ত হয়েছে, করোনাকালে তৈরি করা ৩৮ লাখ ৫০ হাজার নিম্ন আয়ের মানুষের ডাটাবেইসকে টিসিবির পণ্য বিতরণে সুবিধাভোগী তালিকা হিসেবে ব্যবহার করা হবে। এ ছাড়া ওই সব পরিবারকে রমজানে যাতে অন্তত দুইবার টিসিবির পণ্য দেওয়া যায়, এ জন্য কী পরিমাণ পণ্য লাগবে তার একটি প্রস্তাব পাঠাবে টিসিবি। একই সঙ্গে টিসিবির গুদাম থেকে সব জেলার প্রশাসকদের নির্ধারিত গুদামে ১৫ দিন আগে পণ্য পৌঁছানো নিশ্চিত করতে বলা হয়েছে।

এ বিষয়ে সরকারের বাণিজ্যিক সংগঠন টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান গণমাধ্যমকে বলেছেন, আগামী রমজান সামনে রেখে টিসিবি সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যে বেশ কিছু পণ্য চলে এসেছে। এ ছাড়া কিছু পণ্য পথে আছে।