শীতলক্ষ্যায় দূষণ, মেঘনার পানিতেই স্বস্তি ওয়াসার

ভোক্তাকন্ঠ ডেস্ক:

ঢাকা মহানগবাসীর নিরাপদ পানি সরবরাহে ঘাটতি মোকাবেলায় কাজ করছে ঢাকা ওয়াসা। আর ঢাকাবাসীর পানি সরবরাহের মূল উৎস ভূগর্ভস্থ গভীর নলকূপগুলোর উত্তোলন ক্ষমতা প্রতিনিয়ত কমছে। খারাপ হচ্ছে শীতলক্ষ্যা নদীর পানির মান। কষ্টসাধ্য হয়ে পড়ছে পানি পরিশোধন। ক্রমবর্ধমান পানির চাহিদা মেটাতে ঢাকাবাসীকে আরও বেশি করে মেঘনা নদীর পানি খাওয়ানোর উদ্যোগ চলছে।

স্থানীয়দের অভিযোগ, শীতলক্ষ্যার তীরঘেঁষে গড়ে ওঠা কারখানার বর্জ্য নদী দূষণের প্রধান কারণ। নদীর পানি এখন এতটাই দূষিত যে, সেখানে জলজ প্রাণীর অস্তিত্ব মারাত্মক সংকটে।

শীতে শীতলক্ষ্যার পানি কালো রং আরও প্রগাঢ় হয়ে আলকাতরায় রূপ নিয়েছে। সঙ্গে বেড়েছে উৎকট গন্ধও। তবে বর্ষায় নদীর পানি কিছুটা পরিষ্কার হলেও শুষ্ক মৌসুমে এ নদীর পানি একেবারেই ব্যবহার যোগ্য থাকে না। এ কারণেই শীতলক্ষ্যার পরিবর্তে বেশি করে মেঘনা নদীর পানি ব্যবহারের উদ্যোগ নিচ্ছে ওয়াসা।

চলমান ‘এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের সময়-ব্যয় বাড়িয়ে এ উদ্যোগ নেওয়া হবে। ওয়াসার নিজস্ব জায়গায় মেঘনা নদী থেকে পানি সরবরাহ করে প্রথম পর্যায়ে ৫০০ এমএলডি (মিলিয়ন লিটার পার ডে/প্রতিদিন ৫০ কোটি লিটার) ও দ্বিতীয় পর্যায়ে ৫০০ এমএলডি পানি শোধনাগার নির্মাণ করা হবে। এরই পরিপ্রেক্ষিতে প্রথম পর্যায়ে প্রকল্পটি গ্রহণ করা হয়। বর্তমানে প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নের সুবিধার্থে দ্বিতীয় সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। মূলত ঢাকাবাসীকে আরও অতিরিক্ত ৫০০ এমএলডি মেঘনার পানি সরবরাহের জন্যই প্রকল্পটি সংশোধন করা হচ্ছে।

প্রকল্পের মোট ব্যয় ছিল পাঁচ হাজার ২৪৮ কোটি টাকা। পরে প্রস্তাবিত সংশোধনে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ৮ হাজার ১৫১ কোটি টাকা। দ্বিতীয় সংশোধিত প্রস্তাবে প্রকল্পের ব্যয় কমে দাঁড়ায় ৮ হাজার ১৪৭ কোটি টাকা। ফলে প্রকল্পের ব্যয় ৪ কোটি টাকা কমছে।

প্রকল্পটি একনেক সভায় ২০১৩ সালের সেপ্টেম্বরে অনুমোদন পায়। ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল একনেক সভায়। প্রথম সংশোধনীতে প্রকল্পের মেয়াদ তিন বছর বাড়িয়ে ২০২২ সালের জুন নাগাদ সময় বাড়ানো হয়। বর্তমানে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রকল্পের মেয়াদ বাড়ানো ও কতিপয় খাতের ব্যয় কমানোসহ দ্বিতীয় সংশোধনের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত সংশোধনীতে প্রকল্পের মোট ব্যয় ৪ কোটি টাকা কমানোর প্রস্তাব করা হলেও মেয়াদ বাড়ছে দুই বছর। নতুন করে প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন নাগাদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এরই মধ্যে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের প্রকল্পটি সংশোধনের প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন আল-রশীদের সভাপতিত্বে পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্ট’র আওতায় এই সময় বাড়ানোর প্রস্তাব করেছে প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ওয়াসা।

প্রস্তাব যাচাই করার জন্য মেঘনা নদীর পাড় সরেজমিনে পরিদর্শন করা হয়। মো. মামুন আল-রশীদসহ সংশ্লিষ্টরা মেঘনা নদী পরিদর্শন করেন। এসময় দেখা যায়, মেঘনা নদীর পাড়েও অনেক কলকারখানা গড়ে উঠেছে। নদী দূষণরোধে শিল্প মালিকদের কলকারখানার কেমিক্যালযুক্ত তরল বর্জ্য শোধনাগার বা ইটিপি প্ল্যান্ট স্থাপনের তাগাদা দেওয়া হয়। নদী ও খালের পানি দূষণে সবচেয়ে বেশি ভূমিকা রাখে শিল্প-কারখানার অপরিশোধিত তরল বর্জ্য। ইটিপি প্ল্যান্ট স্থাপনের বিষয়ে সবাই একমত হন।

পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মো. মামুন আল-রশীদ বলেন, এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পটি চলমান। প্রকল্পের আওতায় মেঘনা নদীর পানি ঢাকায় সরবরাহ করা হচ্ছে। আরও বড় পরিসরে মেঘনার পানি ঢাকায় সরবরাহ করা হবে। এজন্য চলমান প্রকল্পের মেয়াদসহ বেশকিছু বিষয় সংশোধন হতে পারে। পানির সোর্সে কোনো সমস্যা নেই। নদী এলাকায় অনেক শিল্প-কারখানা রয়েছে। এসব শিল্প-কারখানায় ইটিপি স্থাপন করা হলে মেঘনা নদীর পানি অনেক দিন সোর্স হিসেবে ব্যবহার করতে পারবো। সেই প্রভিশনও রয়েছে মেঘনা নদীর পানি ঢাকায় সরবরাহের জন্য।

ঢাকা ওয়াসা জানায়, ক্রমবর্ধমান পানির চাহিদার পরিপ্রেক্ষিতে ২৪ ঘণ্টা নগরবাসীর জন্য পানি সরবরাহ নিশ্চিত করা হবে। সেই লক্ষ্যে ভূগর্ভস্থ পানি উত্তোলনের ওপর নির্ভরশীলতা কমিয়ে ভূউপরিস্থ উৎস থেকে পানি ব্যবহারের জন্য কয়েকটি পানি শোধনাগার নির্মাণ কার্যক্রম চলমান।