দৌলতদিয়া ঘাটে ৪ কিলোমিটার যানজট

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার নামে পরিচিত দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটের রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে চার কিলোমিটার এলাকায় যানবাহনের দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। বাংলাবাজার-শিমুলিয়া রুটের গাড়ির চাপ বেড়ে যাওয়া এই যানজট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, শত শত যানবাহন ফেরি পারের অপেক্ষায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে। দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে ভোগান্তির শিকার হচ্ছে চালক ও যাত্রীরা।

সরেজমিনে আরও দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিড মিল পর্যন্ত চার কিলোমিটার এলাকায় যানবাহনের দীর্ঘ সারি। শত শত যানবাহন ফেরির জন্য লম্বা সিরিয়ালে আটকে রয়েছে। সিরিয়ালে আটকে থাকা যানবাহনগুলোর মধ্যে সব থেকে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোর। এসব পণ্যবাহী ট্রাককে ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে আটকে থাকতে হচ্ছে। ফলে তাদের গোসল, খাওয়াদাওয়া, টয়লেটসহ নানা ধরনের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

দৌলতদিয়া মডেল হাইস্কুলের কাছে আটকে থাকা সোহাগ পরিবহনের যাত্রী আশিকুর রহমান বলেন, দীর্ঘ চার ঘণ্টা ধরে দৌলতদিয়া ঘাটের কাছে এসে আটকে আছি। সঙ্গে অনেক লাগেজ থাকায় বাস থেকে নেমেও যেতে পাড়ছি না। অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে।

দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের কাছে আটকে থাকা ট্রাকচালক শহিদুল শেখ বলেন, সব থেকে বেশি জ্বালা হয়েছে আমাদের ট্রাকচালকদের। ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করেও আমরা ফেরির দেখা পাই না। যার জন্য সঠিক সময়ে আমারা পণ্য ডেলিভারিও দিতে পারি না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান ঢাকা পোস্টকে বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটের ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। বর্তমানে এ রুটে ১৭টি ফেরি চলাচল করছে। পণ্যবাহী ট্রাকের চাপ বাড়ায় ঘাটে কিছুটা যানজট সৃষ্টি হয়েছে। তবে বিকেলের মধ্যেই চাপ কমে যাবে বলে জানান তিনি।