একদিন পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ভোক্তাকণ্ঠ ডেস্ক: একদিন পর আবারও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে দেশের শেয়ারবাজারে। দিনভর সূচক ওঠানামা শেষে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে সোমবার দরপতনের পর মঙ্গলবার শেয়ারবাজারে উত্থান হলো। তার আগে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার শেয়ারবাজারে উত্থান হয়েছিল।

অর্থাৎ চলতি সপ্তাহের তিন কর্মদিবসের মধ্যে দুই কর্মদিবস উত্থান হয়েছে বাজারে। আর একদিন দরপতন হলো। মঙ্গলবার সূচকের উত্থানের পেছনে সবচেয়ে বেশি অবদান রেখেছে সি পার্ল হোটেল রিসোর্ট অ্যান্ড স্পার শেয়ার। এই শেয়ারটি একাই সূচক বাড়িয়েছে ৪ দশমিক ২ পয়েন্ট। এরপর সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে লাফার্জহোলসিম, মিডল্যান্ড ব্যাংক, এডিএন টেলিকম লিমিটেডের শেয়ার।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১৬ কোটি ৯৬ লাখ ৫৩ হাজার ৮৭৭টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৩১ কোটি ২৭ লাখ ৯২ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭৫৯ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন আগের দিনের চেয়ে ১১ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এবং ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০০ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ৩০ সূচক।

ডিএসইতে মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানির। কমেছে ৫৭টির ও অপরিবর্তিত রয়েছে ২০৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জ হোলসিমের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল অগ্নি সিস্টেমসের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে- এপেক্স ফুডস, জেমিনি সি ফুড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, আইটি কনসালটেন্ট, বিডিকম, বিচ হ্যাচারি এবং রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৯ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ১৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ৪১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৬টির দাম।

দিন শেষে সিএসইতে ১৬ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৩৬৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ১০ লাখ ১৪ হাজার ৫৬৪ টাকার শেয়ার।