রূপচাঁদার নামে রাক্ষুসে পিরানহা খাচ্ছে সাতক্ষীরার মানুষ

সাতক্ষীরার দেবহাটা উপজেলার স্থানীয় বাজারগুলোতে রুপচাঁদার নামে মানবদেহের জন্য ক্ষতিকর পিরানহা মাছ বিক্রি হচ্ছে। ঢাকা ট্রিবিউনের মাধ্যমে জানা যায়, ক্রেতারা কম দামে পাওয়ায়, না বুঝে মানবদেহের জন্য ক্ষতিকর ও নিষিদ্ধ এ মাছটি কিনে বাড়ি নিয়ে যাচ্ছে

সাতক্ষীরার দেবহাটা উপজেলার স্থানীয় বাজারগুলোতে রুপচাঁদা নামে বিক্রি হচ্ছে রাক্ষুসে, মানবদেহের জন্য ক্ষতিকর পিরানহা মাছ। অনেকটা রূপচাঁদা মাছের মতো দেখতে এ মাছকে সারা বিশ্বে রাক্ষুসে মাছ বা মানুষখেকো মাছ বলা হয়ে থাকে। মুখের ভিতরে মানুষের মতো বড় বড় দাঁত রয়েছে। ২০০৮ সাথে সরকারিভাবে এই মাছ বাংলাদেশে চাষ বা বিক্রয় নিষিদ্ধ করলেও সাতক্ষীরার দেবহাটা উপজেলার কুলিয়া, পারুলিয়া, গাজীরহাটসহ বিভিন্ন বাজারে দেখা যাচ্ছে রূপচাঁদা নামক এই মাছ। আর অনেকে এটাকে রূপচাঁদা মাছ কিনে নিয়ে যাচ্ছে এবং সেটা রান্না করে খাচ্ছে।

সম্প্রতি দেবহাটার সখিপুর বাজারে এই পিরানহা মাছটি রুপচাঁদা বলে বিক্রয় হচ্ছে। ক্রেতারা কম দামে পাওয়ায়, না বুঝে মানবদেহের জন্য ক্ষতিকর ও নিষিদ্ধ মাছ পিরানহা মাছ কিনে বাড়ি নিয়ে যাচ্ছে।

আব্দুল ওহাব নামে এক ক্রেতা বলেন, “এটা রূপচাঁদা মাছ বলে বিক্রি করছে। আমরা পিরানহা মাছ চিনি না, তবে রূপচাঁদা মাছের দাম ৭ শ’ থেকে ৮ শ’ টাকা কিন্তু এই মাছ মাত্র দুই শ’ টাকায় বিক্রি করছে।”

এই সময় মাছ ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে ব্যবসায়ীরা জানান, সরকার যে এই মাছটা বিক্রয় নিষিদ্ধ করেছে সেটা তাদের জানা ছিলোনা। তবে এই মাছটা যদি বিক্রয় নিষিদ্ধ থাকে তবে আর বিক্রয় করবেন না।

এ বিষয়ে দেবহাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান জানান, পিরানহা মাছ বিক্রয় হচ্ছে এটা তাদেরকে কেউ জানাইনি। তবে তিনি দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার জানান, এ ধরনের কাজ খুবই দুঃখজনক ও অপরাধমূলক। বিষয়টি খোঁজখবর নিয়ে ভ্রাম্যমান আদালতসহ যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।