কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পাচ্ছে ‘নগদ’

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ডাক বিভাগের প্রতিষ্ঠান ‘নগদ’ বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে অনুমোদন পেতে যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক আগামী ছয় মাসের জন্য নগদকে অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক থেকে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের এমএফএস সংক্রান্ত নীতিমালা ও আর্থিক লেনদেন যথাযথভাবে মেনে চলতে বলা হয়েছে। এবার নগদও কেন্দ্রীয় ব্যাংকের এসব নীতিমালা ও লেনদেন সীমা মেনে চলতে শুরু করেছে। যার ৫১ শতাংশ শেয়ার ডাক বিভাগের হাতে আর বাকী ৪৯ ভাগ থার্ড ওয়েভ টেকনোলজির।

এদিকে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক চূড়ান্ত অনুমোদনের আগে নগদকে বেশ কিছু শর্ত দিয়েছে। এর মধ্যে রয়েছে, ডাক বিভাগের নামে ব্যাংক হিসাব খোলা। দিনশেষে শেষে ই-মানি ও ব্যাংক হিসাবে সমান টাকা থাকা। এ ছাড়া নিয়মিতভাবে কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন জমা দেওয়া। যদি আগামী ৬ মাসে কেন্দ্রীয় ব্যাংকের এসব নীতিমালা ও শর্ত মেনে চলে তাহলে অনুমোদন পাবে নগদ।

জানা যায়, নগদ এমএফএস প্রতিষ্ঠান হিসেবে অনুমোদন পাওয়ার পরে বিকাশ ও রকেটে সহ বিভিন্ন ব্যাংকের সঙ্গে চুক্তি করতে পারবে। এতে করে ব্যাংকের টাকা নগদে টাকা করতে পারবে গ্রাহকেরা। কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, অনুমোদনের জন্য নগদ কে অবশ্যই কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম নীতি মেনে চলতে বলা হয়েছে। এরপরই অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ বলেন, বাংলাদেশ ব্যাংক গত ফেব্রুয়ারিতে আমাদের কার্যক্রম চালিয়ে যেতে বলেছে, কিছু নির্দেশনা দিয়েছে। আমরা সেই নির্দেশনা মেনে চলছি। এরপর অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত হবে।