১৩ দিনের মাথায় পরীক্ষায় উত্তীর্ণ, এসিআই লবন ও ডুডল নুডলস!

ঢাকা, ২৮ মে মঙ্গলবারঃ গত ৫ মে সোমবার উৎপাদন লাইসেন্স স্থগিত হবার মাত্র ১৩ দিনের মাথায়, জাতীয় মান নিয়ন্ত্রণকারী সংস্থা, বিএসটিআই আজ ‘এসিআই লবন’ ও নিউজিল্যান্ড ডেইরির ‘ডুডল নুডলস’ কে মানসম্পন্ন ঘোষণা দিয়ে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আজ দুপুরে, বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল হকের বরাতে জানা যায়, ৫২টি ব্র্যান্ডের মধ্যে ৯টির লাইসেন্স বাতিল এবং বাকি ৪৭টির স্থগিত রাখা হয়েছিল। যাদের মান নিয়ে প্রশ্ন উঠেছিল তারা ইতোমধ্যেই নিজেদের সংশোধনের প্রচেষ্টা শুরু করেছে। এই পরীক্ষায় এসিআই ব্র্যান্ডের লবণ ও নিউজি ল্যান্ড ডেইরির ডুডল নুডুলস উত্তীর্ণ হয়েছে।

তিনি এসময় আরও উল্লেখ করেন ‘পণ্যগুলোর যেসব সমস্যা চিহ্নিত করা হয়েছে কোম্পানিগুলো তা সংশোধনের প্রচেষ্টা চালাচ্ছেন বলে আমাদের চিঠি দিয়ে জানিয়েছেন। যারা সংশোধন করতে পেরেছে তাদের পণ্য পরীক্ষা করে বাজারজাতকরণের অনুমোদন দেওয়া হচ্ছে। নিউজি ল্যান্ড ডেইরির ডুডল নুডলসের মধ্যে ১১ শতাংশ আর্দ্রতা ছিল। যদিও বাংলাদেশের নিয়ম অনুযায়ী সেটা ১০ শতাংশের নিচে থাকার কথা। ইতোমধ্যেই তারা বিষয়টি ঠিক করেছে।’

এত দ্রুত সময়ের ভেতর নিষেধাজ্ঞা উঠে যাবার ঘোষণায় সাধারণ ক্রেতারা বিস্ময় প্রকাশ করেছেন। রাজধানীর ফার্মগেট এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক এক গৃহিণী, ভোক্তাকণ্ঠে ফোন করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘এই দেশে প্রথমবারের মতো ভেজালের বিরুদ্ধে এত বড় মাপের অভিযান দেশব্যাপী চালানো হয়েছে। যারা এসব ভেজাল পণ্যের লাইসেন্স দিচ্ছে তাঁরা কোনভাবেই ভেজালের সাথে নিজেদের সম্পৃক্ততা এড়াতে পারেনা। নিষিদ্ধ ঘোষণার মাত্র সপ্তাহ খানেক না যেতেই লাইসেন্স বহালের অর্থ কি হতে পারে? কোন প্রক্রিয়ায় তাঁরা মান যাচাই করেছেন সেটা জনসমুখে প্রকাশ করতে হবে। এসিআই লবন তাদের বিজ্ঞাপনে বলে তাঁরা নাকি ‘মেধা বিকাশে সহায়তা করে’। এবার স্পষ্ট হয়েছে তাদের মেধার দৌড়’।