চলতি অর্থবছরের ১০ মাসে রাজস্ব আয় বেড়েছে ১৫ শতাংশ

ভোক্তাকন্ঠ ডেস্ক: চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই থেকে মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রায় দুই লাখ ২৮ হাজার কোটি টাকার রাজস্ব পেয়েছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ২৭ শতাংশ বেশি।

২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে এনবিআর এক লাখ ৯৭ হাজার ৫৮৩ কোটি টাকা রাজস্ব পেয়েছিলো। এনবিআর প্রকাশিত রাজস্ব সংগ্রহের হাল নাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এনবিআরের প্রতিবেদনে বলা হয়েছে, গত মার্চ পর্যন্ত আমদানি শুল্ক থেকে মোট রাজস্ব এসেছে ৭৩ হাজার ৬০ কোটি টাকা। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৯ দশমিক ৫১ শতাংশ। বৈশ্বিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির ফলে আমদানি ব্যয় বেড়েছে। ফলে এ খাত থেকে রাজস্ব সংগ্রহেও প্রবৃদ্ধি হয়েছে অন্যান্য খাতের তুলনায় বেশি।

এ ছাড়া স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে রাজস্ব এসেছে সবচেয়ে বেশি ৮৪ হাজার ৯১৬ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৫৯ শতাংশ বেশি। আর আয়কর থেকে রাজস্ব এসেছে ৬৯ হাজার ৭৮০ কোটি টাকা। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৯৪ শতাংশ।

চলতি অর্থবছরের বাজেটে এনবিআরের মাধ্যমে কর রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটেও একই লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রতিবেদন থেকে জানা গেছে। অর্থাৎ অর্থবছরের বাকি দুই মাসে এক লাখ ২ হাজার ২৪৪ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করতে হবে। যা সম্ভব নয় বলে মনে করেন সংশ্লিষ্টরা। লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব সংগ্রহে কমপক্ষে ৫০ হাজার কোটি টাকার ঘাটতি থাকবে।

উল্লেখ, ২০২০-২১ অর্থবছরে এনবিআর দুই লাখ ৬৩ হাজার ৭৩০ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করতে পেরেছিল। ওই অর্থবছরেও এনবিআরের জন্য রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিলো তিন লাখ ৩০ হাজার কোটি টাকা।