চামড়া ব্যাবস্থাপনায় কাজ করবে বানিজ্য মন্ত্রণালয় ও ক্যাব

অনলাইন ডেস্কঃ

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুত ও চামড়ায় প্রয়োজনীয় লবণ লাগানোতে সঠিক তদারকির জন্য ‘কমপ্রেহেনসিভ মনিটরিং প্ল্যান’ গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। পরিকল্পনা বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে একযোগে কাজ করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।


কোরবানির চামড়াত গুণগতমান বজায় রাখতে সমন্বয় ও মনিটরিং কমিটিগুলো স্থানীয় প্রশাসনের সহযোগিতায় পবিত্র ঈদুল আজহার দিন থেকে কার্যক্রম পরিচালনা করবে বলে জানানো হয়।

আজ শনিবার বাণিজ্য বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপে স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুবিভাগপ্রধান, বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান এবং রপ্তানি অনুবিভাগের কর্মকর্তারা অংশ নেন।

জানা যায়, ওয়ার্কশপে বানিজ্য মন্ত্রণালয়ের টিম কিভাবে কাজ করবে তার রূপরেখা ও কর্মপরিধি চূড়ান্ত করা হয়। চামড়ায় ব্যবহৃত লবণের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণ ও লবনের সাপ্লাই চেইন স্বাভাবিক রাখতে সার্বক্ষণিক তদারকি করে বিষয়গুলো কঠোরভাবে মনিটরিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর বাইরে বাণিজ্য মন্ত্রণালয়ের পরিকল্পনা বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় সমন্বয় ও মনিটরিং কমিটি, কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি, জেলা পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং টিম ও বিভাগীয় ও জেলার জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন দপ্তর/সংস্থার সমন্বয়ে মনিটরিং টিম একযোগে কাজ করবে বলে জানানো হয়।