বেড়েছে মসলার, পেয়াজের দাম, কমেছে জিরা ও রসুনের দাম

অনলাইন ডেস্কঃ

কোরবানির ঈদেকে সামনে রেখে বাড়ছে বিভিন্ন ধরনের মসলা, পেয়াজ ও আদার দাম। আজ শনিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, দারুচিনি, লবঙ্গ, শুকনা মরিচ ও হলুদের দাম বেড়েছে, আর জিরা, রসুন, এলাচের দাম কিছুটা কমেছে।

বাজার ঘুরে দেখা যায়, আগের চেয়ে পেয়াজের দাম কেজিতে পাঁচ টাকার মত বেড়েছে। দেশি পেয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। আমদানি করা ভারতের পেয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে। দেশি আদা বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আমদানি করা আদা বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ১৪০ টাকা ছিল।

আদা পেয়াজের মতই মসলার বাজার বেশ চড়া। খুচরা বাজারে প্রতিকেজি দারুচিনি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়, যা গত সপ্তাহে ৪০০ থেকে ৫০০ টাকা বিক্রি হয়েছে। দারুচিনি ও লবঙ্গ দাম কেজিতে ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। খুচরা বাজারে প্রতিকেজি মরিচ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৬০ টাকা ও আমদানি মরিচের কেজি ২৬০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে জিরা ও রসুনের দাম কিছুটা কমেছে। জিরা কেজিতে ৩০ থেকে ৫০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা। রসুন কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে ৯০ থেকে ১৩০ টাকা বিক্রি হচ্ছে।