বাজেট শেষে ভ্যাট নিয়ে আলোচনা কম হয়

ট্যাক্সহাউজ বাংলাদেশ লিমিটেডের এমডি ও সিইও মোহাম্মদ কামরুজামান মনে করেন প্রতি বছর বাজেট শেষে ভ্যাট নিয়ে সবচেয়ে কম আলোচনা হয় । আসন্ন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে দ্য অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ) বাংলাদেশ এক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ কামরুজামান বলেন, আমরা ৭ বছর কাজ করে নতুন আইন আনলাম কিন্তু তাতে মানুষের কোন উপকারই হচ্ছেনা। আমারা আবার আগের অবস্থানেই ফিরে যাচ্ছি। ট্যাক্স ফাঁকির উপর ২০০ শতাংশ জরিমানা ছিল। এবার তা কমিয়ে আনা হয়েছে। কম জরিমানার কারণে ট্যাক্স ফাঁকির প্রবণতা বাড়বে।

বৈঠকে তিনি আরও বলেন, ২০১৯ সালে নতুন ভ্যাট প্রণয়ন করা হয়। কিন্তু গত তিন বছরে সরকারের পদক্ষেপগুলো দেখলে মনে হয় আমরা পিছিয়ে আবার ১৯৯১ অ্যাক্টের দিকে চলে যাচ্ছি। এ বাজেটেও সেটাই দেখা যাচ্ছে।

তিনি বলেন, নতুন আইন অনুযায়ী ৯১ অ্যাক্টে অ্যাডভ্যান্স ট্যাক্স হিসেবে কোম্পানির জমা দেওয়া টাকা ক্লেইম করতে পারবে। ইমপোর্টের ক্ষেত্রে ট্যাক্স কমানো হয়েছে যেটি ভাল দিক। কোম্পানি এখন আমদানিকৃত পণ্য যেকোনো স্থানে নিতে পারবে যেটি আগে সম্ভব ছিলনা।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এসিসিএ বাংলাদেশের হেড অব এডুকেশন প্রমা তাপসী খান এবং আয়োজনে সহায়তা করেন এইস অ্যাডভাইজরি এবং ট্যাক্সহাউজ বাংলাদেশ লিমিটেড।

আরও পড়ুন: পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান – VoktaKantho.com