ছোট উদ্যোক্তার ঋণে নিশ্চয়তা দিতে ২ হাজার কোটি টাকা স্কিম

অনলাইন ডেস্কঃ

কুটির, ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের মাঝে ঋণে নিশ্চয়তা দিতে ক্রেডিট গ্যারান্টি স্কিম বা ঋণ নিশ্চয়তা স্কিম নামে একটি নীতিমালা অনুমোদন করেছে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ। এর আকার ২ হাজার কোটি টাকা হলেও ব্যাংকগুলোকে ৮ হাজার ৩২০ কোটি টাকা ঋণ
গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এই নীতিমালা অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। তবে বাংলাদেশে এসএমই খাতের ২০ হাজার কোটি টাকা তহবিলের ৫শ কোটি টাকাও বিতরণ হয়নি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, কুটির, ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ঋণ দিতে ব্যাংকগুলো যাতে অনীহা না দেখায়, এ জন্যই এই উদ্যোগ। এর ফলে গ্যারান্টি থাকা ঋণ খারাপ হয়ে গেলেও ব্যাংকগুলো ক্ষতিপূরণ পাবে। কুটির, ক্ষুদ্র ও ছোট প্রতিষ্ঠানকে ঋন দিতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। যার সুদ নির্ধারন করা হয় সাড়ে ৪ শতাংশ। তবে কম সুদেনেক ব্যাংকও এ সুবিধার বাইরে থাকবে। যেসব ঋণে নিশ্চয়তা দেওয়া হবে, ওই ঋণের ওপর নিরাপত্তা সঞ্চিতি রাখতে হবে না। শুধু নতুন ঋণেই এই নিশ্চয়তা দেওয়া হবে। নিশ্চয়তা থাকা কোনো ঋণ আদায়ের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসলে পুরো টাকা ফেরত দেবে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, একটি ভালো উদ্যোগের সূত্রপাত করল কেন্দ্রীয় ব্যাংক। তবে ১ শতাংশ মাশুল ব্যাংকগুলোর জন্য চাপ হয়ে যাবে।