দাম কমেছে শীতের সবজির, বেড়েছে ব্রয়লারের,

প্রকৃতিতে শীতের আগমন ঘটলেই তা কাল হয়ে দাঁড়ায় ব্রয়লার মুরগীর খামারিদের জন্য। শীত বাড়তেই মারা যেতে শুরু করে ব্রয়লার মুরগী। ফলে কম দামে খামার থেকে মুরগী বিক্রি করা হয়। তবে এ বছর এখনো ব্রয়লারের দাম কমতে শুরু করেনি এবং বাড়ছে৷ অপরদিকে শীতের সবজি বাজারে যত আসছে, ততই দামও কমছে।

শুক্রবার রাজধানীর কয়েকটি নিত্যপণ্যের বাজার ঘুরে বাজারদরের এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কেজিতে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে ব্রয়লার মুরগীর দাম। এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১৬৫ টাকা কেজি দরে। বছরের এই সময়ে ১৬৫ টাকা ব্রয়লারের দামকে স্বাভাবিকভাবে দেখছেন না ক্রেতা ও খুচরা বিক্রেতারা।

এদিকে দাম কমেছে বেশিরভাগ সবজির। কেজিতে ৫ থেকে ২০ টাকা কমে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে, বরবটি ৭০-৮০ টাকা, শিম ৪০-৬০ টাকা, গোল বেগুন ৬০ টাকা, লম্বা বেগুন ৪০ টাকা, করলা ৫০- ৬০ টাকা, গাজর প্রতি কেজি ৮০ টাকা, মিষ্টি কুমড়ার ৪০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, লতি ৬০ টাকা, মুলা ৪০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি পিস ফুলকপি ৩০ থেকে ৫০ টাকা, বাধাকপি ৪০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

কাঁচামরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। কাঁচা কলার হালি ৩০ টাকা। শসা ৬০ টাকা। লেবুর হালি ১৫-২০ টাকায়। আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে। নতুন আলু ৪০ টাকা।

দাম কমে প্রতি কেজি পেয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। কমেছে রসুনের দাম। ১৭০ টাকা থেকে কমে চায়না রসুন বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। ৬০-৬৫ টাকা থেকে কমে দেশি রসুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। এছাড়া দেশি আদা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। চায়না আদা বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

প্রতি কেজি শুকনা মরিচ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২৫০ টাকা, হলুদ ১৬০ থেকে ২২০ টাকা, গত সপ্তাহে ১০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেশি মুসুর ডাল এ সপ্তাহে ১১০-১২০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ভোজ্যতেলের প্রতি লিটার খুচরা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। খোলা চিনি ৮০ টাকায, প্যাকেটজাত চিনি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। আটা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।

গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে ডিম। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকা। সোনালী (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।