চাকরিচ্যুত শিক্ষকদের পূনবহালের দাবি

শিক্ষকনেতা ও মিরপুর সিদ্ধান্ত হাইস্কুলের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম রনিকে ষড়যন্ত্রমূলক সাময়িক বরখাস্তের আদেশ বাতিল এবং অন্যায়ভাবে চাকরিচ্যুত সকল শিক্ষককে চাকরিতে বহালের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস)।

আজ শুক্রবার (১৭ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, গত ৩০ অক্টোবর আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ না দিয়ে মিরপুর সিদ্ধান্ত হাইস্কুলের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলামের কাছ থেকে জোর করে পদত্যাগপত্র নিয়ে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে, যা চাকরি বিধির লঙ্ঘন। অবিলম্বে নজরুল ইসলামসহ সকল চাকরিচ্যুত শিক্ষককে চাকরিতে বহালের দাবি জানান তিনি।

তারা বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি করে প্রতিষ্ঠানের প্রধানকে দোষী করে নিজে পার পেয়ে যান। এ জন্য কমিটির প্রথা বিলুপ্তি করা জরুরি। ১ হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা নিয়ে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা চরম অর্থসংকটে। ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৮ বছরেও পরিবর্তন হয়নি। করোনাকালীন দুঃসময়ে কতিপয় শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মানীভাতা অনেক শিক্ষকের বন্ধ হয়ে যায়। তার উপর সাময়িক বরখাস্ত, চাকরিচ্যুতির মাধ্যমে বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে সরকারবিরোধী একটি অশুভ চক্র।

শিক্ষকরা বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান অবিলম্বে জাতীয়করণের ঘোষণা দিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে চিরস্মরণীয় করে রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ কামনা করছি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাশিসের সভাপতি নজরুল ইসলাম রনি, ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার, কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মজিবুর রহমান, বাশিসের কেন্দ্রীয় অতিরিক্ত মহাসচিব ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান, মোস্তফা কামাল খান প্রমুখ।