পাঁচ দিনের ব্যবধানে ফের বাড়লো স্বর্ণের দাম

অর্থনীতি ডেস্ক : পাঁচ দিনের ব্যবধানে বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। প্রতি ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফ‌লে দেশের বাজা‌রে ভা‌লো মানের সোনা প্রতি ভরির দাম বেড়ে দাঁড়াচ্ছে ৭৯ হাজার ৩১৫ টাকায়।

মঙ্গলবার (৮ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। সমিতির স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বুধবার (৯ মার্চ) থেকে দেশে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার একেক ভরি বিক্রি হবে ৭৯ হাজার ৩১৫ টাকায়। দাম বেড়েছে ২১ ক্যারেট মানের সোনারও। ২১ ক্যারেটের সোনার দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৭৫ হাজার ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ১৮ ক্যারেটের ৮১৬ টাকা বেড়ে প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে ৬৪ হাজার ৯৬৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৬৪২ টাকা বাড়িয়ে ৫৪ হাজার ৬৩ টাকা অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

সোনার দাম বাড়লেও অবশ্য রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

মাত্র ৫ দিন আগে বুধবার (৩ মার্চ) ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা বাড়িয়ে প্রতি ভরি সোনাের দাম ৭৮ হাজার ২৬৫ টাকা নির্ধারণ করেছিল (বাজুস)। ওই দামে মঙ্গলবার (৪ মার্চ) পর্যন্ত ২২ কায়েতের সোনা ছিলো ৭৮ হাজার ২৬৫ টাকা। ২১ কায়েতের ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ কায়েতের ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ছিল ৫৩ হাজার ৪২১ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুসের নির্ধারিত মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির জন্য অনুরোধ করা যাচ্ছে।